সিরাজগঞ্জের রায়গঞ্জ: দুই টাকায় মিলছে ইফতারি

 

দুই টাকায় ইফতারি বিক্রি করছে স্বপ্ন নিয়ে পথচলা নামের একটি সংগঠন। সোমবার সিরাজগঞ্জের রায়গঞ্জের ভূঞাগাঁতী বাসস্ট্যান্ড এলাকায়  | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি রায়গঞ্জ: ঢাকা-বগুড়া মহাসড়কে সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার ভূঞাগাঁতী বাসস্ট্যান্ড এলাকা। ঘড়ির কাঁটা তখন আজ সোমবার বিকেল পাঁচটা পেরিয়ে গেছে। একই রকমের জ্যাকেট গায়ে ছয়জনের একটি দল অটোভ্যানে চড়ে এসে থামল বাসস্ট্যান্ড এলাকার জামে মসজিদের সামনে।

গাড়িতে রয়েছে ১০০ প্যাকেট ইফতারি। মাত্র দুই টাকার বিনিময়ে তাঁরা ইফতারি বিক্রি করছেন।

পবিত্র রমজান মাসে এমন ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে উপজেলার স্বেচ্ছাসেবী সংগঠন স্বপ্ন নিয়ে পথচলা। মাত্র দুই টাকায় মাসজুড়ে অসহায় ও সুবিধাবঞ্চিতদের ইফতার করাবে—এ সংকল্প থেকে কাজ করছে সংগঠনটি। উপজেলার ধানগড়া ইউনিয়নের আটঘরিয়া বাজারে রোজার প্রথম দিনে ইফতারি বিক্রি শুরু করে তারা।

ইফতারসামগ্রীর মধ্যে রয়েছে ছোলাভাজা, মুড়ি, পেঁয়াজু, খেজুর, শসা ইত্যাদি। মাত্র দুই টাকায় ইফতারসামগ্রী পাওয়ার বিষয়টি নিয়ে উপজেলাজুড়ে ব্যাপক আগ্রহ সৃষ্টি হয়েছে।

ভূঞাগাঁতী বাসস্ট্যান্ড এলাকায় দুই টাকায় ইফতারি কিনতে এসেছিলেন অটোভ্যানচালক মোকাম্মেল হোসেন। উপজেলার চান্দাইকোনা ইউনিয়নের সরাই হাজিপুর গ্রামের বাসিন্দা এই মানুষটি খুশি হয়ে বলেন, ‘সবকিছুর দাম চড়া। অথচ দুই টাকায় ইফতারি পাওয়া যাবে ভাবতেই পারি নাই।’

সিএনজিচালিত অটোরিকশাচালক জহুরুল ইসলাম বলেন, যে প্যাকেটে ইফতারি দিয়েছে তারই দাম দুই টাকা। যাঁরা এ উদ্যোগ নিয়েছেন, তাঁদের প্রতি কৃতজ্ঞতা জানান তিনি। একই ধরনের কথা বলেন আরও অন্তত তিনজন।

সংগঠনটির প্রতিষ্ঠাতা এস এম বাহাদুর আলী বলেন, ‘আমাদের সংগঠনের প্রতিটি সদস্য করোনার সময় থেকেই অসহায় মানুষের পাশে দাঁড়াতে চেষ্টা করেছে। আমরা ফেসবুক বন্ধুদের অর্থায়নে রমজান মাসজুড়ে পথচারী এবং অসহায় রোজাদারদের জন্য ইফতারসামগ্রী বিতরণ করার সিদ্ধান্ত নিয়েছি।’ অনেকেই বিনা মূল্যে নিতে চান না, তাই দুই টাকায় ইফতারি বিক্রি করছেন বলে জানান তিনি। এ বছর রোজা শুরুর প্রথম দিন থেকেই ইফতারসামগ্রী বিক্রি কার্যক্রম শুরু করা হয়েছে। তাঁর সঙ্গে যুক্ত সবাই পড়ালেখা করছেন। তাঁরা স্বেচ্ছাসেবার মাধ্যমে মানুষের কল্যাণে কাজ করে যেতে চান।