ঈশ্বরদীতে প্রাণিসম্পদ প্রদর্শনী

ফিতা কেটে প্রাণিসম্পদ প্রদর্শনীর উদ্বোধন করেন অতিথিবৃন্দ | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি ঈশ্বরদী: স্মার্ট লাইভস্টক, স্মার্ট বাংলাদেশ- এই প্রতিপাদ্যে পাবনার ঈশ্বরদীতে প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। 

প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের সহযোগিতায় এবং ঈশ্বরদী উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের আয়োজনে শনিবার বেলা ১১টায় উপজেলা সদরের মরহুম আবুল মনসুর খাঁন স্টেডিয়াম মাঠে এই প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনী ২০২৩ এর উদ্বোধন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা নায়েব আলী বিশ্বাস। 

এসময় তিনি বলেন, 'প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে দৃশ্যমান যে উন্নয়ন হয়েছে, সমালোচকেরা শত চেষ্টা করেও মানুষের মন থেকে তা মুছে ফেলতে পারবে না। কিছু রাজনৈতিক দল চায় না দেশে কোনো উন্নয়ন হোক। শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর সোনার বাংলায় খাদ্যের অভাব নেই।'

প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠানে বক্তব্য দেন উপজেলা পরিষদের চেয়ারম্যান নায়েব আলী বিশ্বাস | ছবি: পদ্মা ট্রিবিউন

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন  উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. নাজমুল ইসলাম।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পি এম ইমরুল কায়েসের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- ঈশ্বরদী পৌরসভার মেয়র ইছাহক আলী মালিথা, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম খান, ঈশ্বরদী প্রেসক্লাবের সভাপতি মোস্তাক আহমেদ কিরণ, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) টি এম রাহসিন কবির, বীর মুক্তিযোদ্ধা নজরূল ইসলাম মিন্টু ও কৃত্রিম প্রজনন কেন্দ্র ঈশ্বরদীর উপ পরিচালক ডা. কাজী আশরাফুল ইসলাম প্রমুখ।

প্রদর্শনীতে একটি স্টলে উন্নত জাতের গরু প্রদর্শন করা হয় | ছবি: পদ্মা ট্রিবিউন

কৃষকদের মধ্যে থেকে অনুভূতি ব্যক্ত করেন- পাবনা ফার্মাস এসোসিয়েশনের সভাপতি তন্ময় ডেইরি ফার্মের খামারি আমিরুল ইসলাম, পাবনা পোল্ট্রি এসোসিয়েশনের সাধারণ সম্পাদক আর এস পোল্ট্রি খামারের স্বত্তাধিকারী আকমল হোসেন ও  কৃষিতে গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব (এআইপি) নারী কৃষক নুরুন্নাহার বেগম প্রমুখ।

অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন পাবনা ফার্মাস এসোসিয়েশনের সভাপতি তন্ময় ডেইরি ফার্মের খামারি আমিরুল ইসলাম | ছবি: পদ্মা ট্রিবিউন 

প্রদর্শনীতে মোট ৪০ টি স্টলে উন্নত প্রজাতির গাভী, মহিষ, ষাঁড়, নানা প্রজাতির পাখি, ছাগল, ভেড়া, গাড়ল, হাঁস মুরগিসহ বিভিন্ন ঔষধ কোম্পানি তাদের পণ্য প্রদর্শন করেন।

এ বিষয়ে ডা. নাজমুল ইসলাম বলেন, এই এলাকার মানুষ যাতে উন্নত জাতের গরু-ছাগল হাঁস মুরগী আরও বেশি লালন-পালন করতে পারে এই লক্ষ্য নিয়ে আমরা এগিয়ে যাচ্ছি। এতে আমরা বিভিন্নভাবে জনগণকে সহযোগিতা দিয়ে আসছি। প্রাণিসম্পদের এই প্রদর্শনী পশুপালনে জনগণের মাঝে ব‍্যাপক সাঁড়া ফেলবে বলে আশা করছি।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে অতিথিবৃন্দ ষ্টল পরিদর্শন করেন | ছবি: পদ্মা ট্রিবিউন 

উদ্বোধনী অনুষ্ঠান শেষে অতিথিবৃন্দ বিভিন্ন ষ্টল পরিদর্শন করেন।