ঈশ্বরদীতে শিশুদের রংতুলিতে দেশের প্রতি ভালোবাসা

ছবি আঁকতে মগ্ন এক আঁকিয়ে | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি ঈশ্বরদী: শিশু-কিশোরদের মধ্যে ভাষা আন্দোলনের চেতনা ছড়িয়ে দিতে পাবনার ঈশ্বরদীতে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার বিকেলে পাকশী ইউনিয়ন আওয়ামী লীগ কার্যালয়ের সামনের মাঠে ওই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

জানা যায়, পাকশী বিভাগীয় প্রকৌশলী-২ ওই প্রতিযোগিতার আয়োজন করে। চিত্রাঙ্কন প্রতিযোগিতায় উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের বয়সভিত্তিক পাঁচটি শ্রেণিতে দেড় শতাধিক খুদে আঁকিয়ে অংশ নেয়। বিষয় ছিল রংতুলিতে ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

এ প্রতিযোগিতায় প্রধান অতিথি ছিলেন পাকশী বিভাগীয় রেলওয়ের ব্যবস্থাপক (ডিআরএম) শাহ সুফী নুর মোহাম্মদ। প্রধান অতিথির বক্তৃতায় তিনি বলেন, আগামী প্রজন্মের মধ্যে একুশের চেতনা ছড়িয়ে দিতে এবং দেশপ্রেম জাগ্রত করতেই আমাদের এই আয়োজন। আমরা চেয়েছি শিশু-কিশোররা ভাষা আন্দোলন ও বাংলাদেশকে হৃদয়ে ধারণ করুক।

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- পাকশী বিভাগীয় প্রকৌশলী-২ বীরবল মণ্ডল, পাকশী ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা হাবিবুল ইসলাম হবিবু্ল, রেলওয়ে নিরাপত্তা বাহিনীর কমান্ড্যান্ট মোর্শেদ আলম প্রমুখ।

অতিথিরা বিজয়ী এক শিক্ষার্থীর মধ্যে পুরস্কার বিতরণ করেন | ছবি: পদ্মা ট্রিবিউন

বিচারক ছিলেন প্রবীণ অধ্যাপক ও গবেষক আবুল কালাম আজাদ। এসময় তিনি বলেন, তাঁরা মেধা-মননে মাতৃভাষা ও দেশের প্রতি যে দরদ ও ভালোবাসা অনুভব করে তা খুব সুন্দরভাবে উপস্থাপন করেছেন। 

অতিথিরা বিজয়ী এক শিক্ষার্থীর মধ্যে পুরস্কার বিতরণ করেন | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিযোগীতায় প্লে ও নার্সারী শ্রেণী থেকে প্রথম স্থান অর্জন করে ফুয়াদ বিন সুলতান, ফারজানা ফারিয়া, দ্বিতীয় স্থান এ কে এম নুরুল আলম ও নাবীলা আক্তার, তৃতীয় স্থান তস্বী সানা ও লামিয়া। প্রথম ও দ্বিতীয় শ্রেণী থেকে প্রথম স্থান অর্জন করে ফাইজা আফরিন জান্নাত, শুদ্ধ্ব, দ্বিতীয় স্থান নূর নাবা ও রাহাত হাসান সিফাত, তৃতীয় স্থান শফি হোসেন ও তাহসিনা মরিয়ম। তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণী থেকে প্রথম স্থান অর্জন করে নূর মুমতাহিনা, মারুফ, দ্বিতীয় স্থান ফাওজিয়া ফারিহা জারিন, মিসকাত মাহমুদ, তৃতীয় স্থান সামিউল রহমান ও নিরব। ষষ্ঠ, সপ্তম ও অষ্টম শ্রেণী থেকে প্রথম স্থান অর্জন করে আসিক ইকবাল অপূর্ব, জান্নাতুল মাওয়া তুবা, দ্বিতীয় স্থান আব্দুল্লাহ আল রুবায়েদ, অর্পন, তৃতীয় স্থান নাফিয়া সুলতানা রুপা ও জীনাত আরা কামনা। নবম, দশম ও একাদশ শ্রেণী থেকে প্রথম স্থান অর্জন করে তাবাসসুম মেহেজাবিন, সামিয়া মেহেজাবিন, দ্বিতীয় স্থান সাফিয়া জাহান সাবা, শামীম ইসলাম শাওন, তৃতীয় স্থান আফিয়া মেহরিন ও জুবায়ের বীন জামান।

পরে অতিথি ও বিচারকেরা চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে উপহার তুলে দেন।

অতিথিরা শিশুদের ছবি আঁকা ঘুরে ঘুরে দেখছেন | ছবি: পদ্মা ট্রিবিউন