ঈশ্বরদীতে সুদ-ঘুষের বিরুদ্ধে বয়ান, ইমামকে চেয়ারম্যানের 'হুমকি'

পাবনা জেলার ম্যাপ

প্রতিনিধি ঈশ্বরদী: মসজিদে জুম্মার খুতবায় সুদ ও ঘুষের বিরুদ্ধে বয়ান করায় ইমামকে হুমকি দেওয়ার অভিযোগ উঠেছে পাবনার ঈশ্বরদী উপজেলার পাকশী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা সাইফুজ্জামান পিন্টুর বিরুদ্ধে।

চেয়ারম্যান পিন্টু ঈশ্বরদী উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক।

২৩ ফেব্রুয়ারি উপজেলার নলগাড়ি জামে মসজিদে জুম্মার খুতবার সময় বয়ান দিচ্ছিলেন মাওলানা সিরাজুল ইসলাম। সিরাজুল ইসলাম মানিকগঞ্জ থেকে এসে গত দুই বছর ধরে মসজিদের ইমামতি করে আসছেন।  

মসজিদের মুসল্লি ও এলাকাবাসী জানান, বয়ানে মাওলানা সিরাজুল ইসলাম বলেন; সুদ ও ঘুষের টাকা দিয়ে অনেকেই হজে যাচ্ছেন। তাদের হজ কতটুকু আল্লাহ কবুল করবেন, আল্লাহ-ই ভাল জানেন। আবার নির্বাচনের সময় দেখা যায়, বিভিন্ন চেয়ারম্যান-মেম্বার প্রতিশ্রুতি দেয় নানা ধরনের কাজ করে দেবেন।  কিন্তু নির্বাচনের পরে আর কোনও খোঁজখবর থাকে না। ইমামের এমন বয়ান মসজিদের মাইকের মাধ্যমে শুনতে পান সাইফুজ্জামান পিন্টু। এতে ক্ষিপ্ত হয়ে ওই ইমামকে মসজিদের বাইরে ডেকে নিয়ে অকথ্য ভাষায় ‘গালিগালাজ’ করেন। এমন বয়ান পরবর্তীতে দিলে সমস্যা হবে বলে ‘হুমকি’ দেন ওই চেয়ারম্যান।

এ বিষয়ে ভুক্তভোগী ইমাম মাওলানা সিরাজুল ইসলাম বলেন, আমি জুম্মার নামাজের সময় খুতবার আলোচনায় বলেছিলাম সুদ-ঘুষসহ যারা বিভিন্ন অপকর্ম করে বেড়ায় তাদের পরকালে কঠিন শাস্তি দেবেন আল্লাহ। কিছু মানুষ দেশের টাকা মেরে খেয়ে হজ করতে যাচ্ছেন। এমন কথা পাকশী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাইফুজ্জামান পিন্টু শোনার পর নামাজের পর তিনি আমার কাছে এসে ‌‘এসব কেন বললেন’ জানতে চান। ভবিষ্যতে আর এই ধরনের বয়ান না দিতে নিষেধ করেন।

তবে অভিযোগের বিষয় অস্বীকার করে ইউপি চেয়ারম্যান সাইফুজ্জামান পিন্টু বলেন, আসলে ঘটনাটা এমন না। হুজুর ভুলভাল বয়ান দিয়েছিলেন। পরে এসে আমার কাছে ক্ষমা চেয়েছেন। আর আমি কোনও হুমকি-ধমকি দিইনি। কোনও গালিগালাজও করিনি।