ঈশ্বরদীতে পরিবেশের ভারসাম্য রক্ষায় মেনার্ডের বৃক্ষরোপণ

দিয়াড় বাঘইল সরকারী প্রাথমিক বিদ্যালয়ে বৃক্ষরোপণ কর্মসূচি | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি ঈশ্বরদী: জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা ও পরিবেশ সুরক্ষায় বৃক্ষরোপণ-পরিচ্ছন্নতা কর্মসূচি পালন করেছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের সাব ঠিকাদারি প্রতিষ্ঠান “মেনার্ড”।

বৃহস্পতিবার সকালে পাবনার ঈশ্বরদী উপজেলার দিয়াড় বাঘইল সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে এই কর্মসূচি পালন করা হয়।

জানা যায়, কর্মসূচির অংশ হিসেবে শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে বিদ্যালয়ের চারপাশ পরিষ্কার-পরিচ্ছন্ন করেন আয়োজকরা। এরপর বিদ্যালয়ের পাশে বেশ কিছু ফলজ গাছের চারা রোপণ করেন। পরে শিক্ষার্থীদের মধ্যে একটি করে কলম ও সচেতনতামূলক লিফলেট বিতরক করা হয়।

এর আগে বিদ্যালয় মাঠে “উন্নত ও সবুজ বাংলাদেশ” শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন মেনার্ড বাংলাদেশের প্রতিনিধি ফাহিমস শাহাদত, প্রকল্প ব্যবস্থাপক এলেক্সি নিকিফরোভ, সাইট ব্যবস্থাপক মেহেদী হাসান, স্বাস্থ্য, নিরাপত্তা ও পরিবেশ ইনচার্জ জামিল হাসান, টেকনিক্যাল ইঞ্জিনিয়ার জামিনুর রহমান নুর, বিদ্যালয়ের প্রধান শিক্ষক মেহেরুন নাহার ও সহকারী শিক্ষক আমিরুল ইসলাম প্রমুখ।

এলেক্সি নিকিফরোভ বলেন, “বিশ্বে জলবায়ু পরিবর্তন শুরু হয়েছে। উষ্ণ হচ্ছে পৃথিবী। আর এই পরিবর্তনে বাংলাদেশও ক্ষতির সম্মুখীন। তাই ক্ষতি এড়াতে আমাদেরকে এখনই প্রস্তুতি নিতে হবে।”

এ সময় তিনি পরিবেশের ভারসাম্য রক্ষায় বেশি করে গাছ রোপণের আহ্বান জানান।

ফাহিমা শাহাদাত বলেন, “যেকোনো দেশের বিবেচনায় পরিবেশের ভারসাম্য রক্ষা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। এজন্য তারা জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা ও পরিবেশ সুরক্ষাকে বিশেষ গুরুত্বের সঙ্গে বিবেচনা করছে।”