শীর্ষ ধনীর তালিকায় আরও ৬ ধাপ নিচে নামল আদানি

আদানি সাম্রাজ্যের কর্নধার গৌতম আদানি | ছবি: এএফপি

বাণিজ্য ডেস্ক: বিশ্বের শীর্ষ ধনীর তালিকায় আরও ছয় ধাপ নিচে নেমে গেছে এ মুহূর্তে বিশ্বের সবচেয়ে আলোচিত ধনকুবের ভারতের গৌতম আদানি। মার্কিন সাময়িকী ফোর্বসের রিয়েল টাইম শতকোটিপতির তালিকায় আজ শুক্রবার তার অবস্থান নেমে গেছে ২২ নম্বরে। গতকাল তিনি এ তালিকায় ১৬তম অবস্থানে ছিলেন।

ফোর্বসের হিসাবে, আজ শুক্রবার এক দিনেই আমদানির ব্যক্তিগত সম্পদমূল্য ১ হাজার ৬৩০ কোটি মার্কিন ডলার বা ২২ শতাংশ কমে গেছে। এতে এদিন তার মোট সম্পদমূল্য কমে দাঁড়িয়েছে ৫৮ বিলিয়ন বা ৫ হাজার ৮০০ কোটি ডলার। এতেই তিনি তালিকায় ২২তম অবস্থানে নেমে এসেছেন।

এ সম্পদমূল্য কমেছে মূলত শেয়ারবাজারে তালিকাভুক্ত আদানি শিল্পগোষ্ঠীর বিভিন্ন শেয়ারের দরপতনের কারণে। রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, আজ শুক্রবার ভারতের মুম্বাই স্টক এক্সচেঞ্জে আদানি গোষ্ঠীর তালিকাভুক্ত কোম্পানিগুলোর মধ্যে আদানি পোর্টস অ্যান্ড স্পেশাল ইকোনমিক জোনস লিমিটেডের শেয়ারের দাম ১৪ শতাংশ কমেছে। এ ছাড়া আদানি ট্রান্সমিশন লিমিটেড ও আদানি গ্রিন এনার্জি লিমিটেডের শেয়ারের দাম ১০ শতাংশ করে কমেছে। আর তালিকাভুক্ত অপর কোম্পানি আদানি টোটাল গ্যাসের শেয়ারের দাম কমেছে ৫ শতাংশ।

রয়টার্সের প্রতিবেদন বলছে, শেয়ারবাজারে তালিকাভুক্ত আদানি গোষ্ঠীর ৭ কোম্পানির সম্মিলিত বাজার মূলধন এখন কমে দাঁড়িয়েছে ৯৯ বিলিয়ন বা ৯ হাজার ৯০০ কোটি ডলার। অথচ গত ২৫ জানুয়ারি হিনডেনবার্গ নামের যুক্তরাষ্ট্রভিত্তিক একটি বিনিয়োগ কোম্পানির গবেষণা প্রতিবেদন প্রকাশের আগে আদানি গোষ্ঠীর তালিকাভুক্ত সাত কোম্পানির সম্মিলিত বাজার মূলধন ছিল ২১৮ বিলিয়ন বা ২১ হাজার ৮০০ কোটি ডলার। সেই হিসাবে মাত্র কয়েক দিনেই এসব কোম্পানি ১১৯ বিলিয়ন বা ১১ হাজার ৯০০ কোটি ডলারের বাজার মূলধন হারিয়েছে।

গত মাসের মাঝামাঝি সময়ে হিনডেনবার্গের প্রতিবেদন প্রকাশের আগে ফোর্বসের বিশ্বের শীর্ষ ধনী বা শতকোটিপতিদের তালিকায় তৃতীয় অবস্থানে ছিলেন ৬০ বছরের গৌতম আদানি। তা থেকে তিনি আজ নেমে এসেছেন ২২তম অবস্থানে। অর্থাৎ মাত্র ১০ দিনে তার শতকোটিপতির তালিকায় ১৯ ধাপ অবনমন হয়েছে। 

হিনডেনবার্গের এক প্রতিবেদন লন্ডভন্ড করে দিয়েছে আদানি সাম্রাজ্যের সাজানো বাগান। দিন যত যাচ্ছে, সেই আদানি সাম্রাজ্য যেন ততই ধসে পড়ছে একটু একটু করে। এ ঝড় শেষ পর্যন্ত কোথায় গিয়ে থামে এবং আদানিকে ধনীর তালিকা থেকে কোথায় ছিটকে ফেলে, সেটিই এখন দেখার বিষয়। আর তা জানতে বিশ্ববাসীকে প্রতিমুহূর্তে চোখ রাখতে হচ্ছে ফোর্বসের রিয়েল টাইম বিলিয়নিয়ারের তালিকায়। যে তালিকায় দিনে দিনে বদলাচ্ছে আমদানির অবস্থান।