পাবনায় শ্রদ্ধা-ভালোবাসায় সুচিত্রা সেনকে স্মরণ

মহানায়িকা পাবনার কন্যা সুচিত্রা সেনের নবম মহাপ্রয়াণ দিবস উপলক্ষে তাঁর পৈতৃক বাড়িতে নানা আয়োজনে পালিত হয় দিনটি। হেমসাগর লেন, গোপালপুর, পাবনা, ১৭ জানুয়ারি  | ছবি: পদ্মা ট্রিবিউন 

প্রতিনিধি পাবনা: কিংবদন্তি নায়িকা সুচিত্রা সেনের অভিনয় আজও দর্শকের মনে অমলিন। অভিনয় গুণে তিনি হয়ে উঠেছিলেন দুই বাংলার চলচ্চিত্রপ্রেমীদের 'মহানায়িকা'। মঙ্গলবার ছিল তাঁর নবম প্রয়াণ দিবস। এ দিন জন্মস্থান পাবনায় তাঁকে শ্রদ্ধা-ভালোবাসায় স্মরণ করা হয়।

সকাল ১১টায় শহরের গোপালপুর হেমসাগর লেনের বাড়িতে মহানায়িকার ভাস্কর্যে ফুল দিয়ে শ্রদ্ধা জানান অতিথি ও সাংস্কৃতিক কর্মীরা। পরে তাঁর স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজশাহীতে নিযুক্ত ভারতের সহকারী হাইকমিশনার মনোজ কুমার।

 মহানায়িকা সুচিত্রা সেনের ভাস্কর্যে ফুল দিয়ে শ্রদ্ধা জানান অতিথিরা | ছবি: পদ্মা ট্রিবিউন 

পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি ডা. রামদুলাল ভৌমিকের সভাপতিত্বে এবং আবৃত্তিশিল্পী আসাদ বাবুর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন পাবনা জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আ স ম আব্দুর রহিম পাকন, জেলা আওয়ামী লীগের সভাপতি রেজাউল রহিম লাল প্রমুখ।

সভায় সুচিত্রা সেনের পৈতৃক বাড়ি উদ্ধারের ১৩ বছর পরও সেখানে স্মৃতি সংগ্রহশালা বা আর্কাইভ গড়ে না ওঠায় ক্ষোভ প্রকাশ করেন বক্তারা।

জেলা প্রশাসন থেকে এ দিন কোনো আয়োজন না করায় নিন্দা জানিয়ে তাঁরা বলেন, আবারও আন্দোলনের সময় এসেছে। বাড়িটি উদ্ধারে যেমন আন্দোলন সফল হয়েছিল, ঠিক সেভাবে ঐক্যবদ্ধভাবে সেখানে সংগ্রহশালা করার আন্দোলনে নামতে হবে। দ্রুত স্মৃতি সংগ্রহশালার কাজ শুরু করে সুচিত্রা সেনের স্মৃতি ধরে রাখতে সরকারের প্রতি আহ্বান জানান সাংস্কৃতিক কর্মীরা।

মহানায়িকা পাবনার কন্যা সুচিত্রা সেনের নবম মহাপ্রয়াণ দিবস উপলক্ষে তাঁর পৈতৃক বাড়িতে নানা আয়োজনে পালিত হয় দিনটি | ছবি: পদ্মা ট্রিবিউন