সীমান্ত হত্যায় সরকার বিরক্ত: পররাষ্ট্র প্রতিমন্ত্রী 

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম | ফাইল ফটো

নিজস্ব প্রতিবেদক: সীমান্ত হত্যার ঘটনা সরকারকে বিব্রত করে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। এ ধরনের ঘটনায় বাংলাদেশ ও ভারতের সম্পর্কের প্রতি যথাযথ সম্মান প্রদর্শন করা হয় না।

ঢাকায় বিশ্বসাহিত্য কেন্দ্র মিলনায়তনে এক সেমিনারে আজ বুধবার প্রতিমন্ত্রী বলেন, ‘আমাদের সম্পর্কের ক্ষেত্রে এটা (সীমান্তে হত্যা) একটা বিরক্তের জায়গা। এতে কোনো সন্দেহ নেই। এটা আমাদের বিব্রত করে।’

 গত এক সপ্তাহে বাংলাদেশের তিন নাগরিক বিএসএফের গুলিতে হত্যার বিষয়টি কূটনৈতিক চ্যানেলে ভারত সরকারকে জানানো হয়েছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, ‘সীমান্ত হত্যায় দুই দেশের প্রতিবেশীসুলভ সম্পর্কের ব্যত্যয় ঘটে, এটা ভারতকে জানানো হয়েছে।’

লালমনিরহাটসহ কিছু জায়গায় বিএসএফের গুলি কেন মানুষের পায়ে বা হাতে লাগছে না—এমন প্রশ্ন তুলে প্রতিমন্ত্রী বলেন, ‘কিছু কিছু জায়গায় সীমান্ত হত্যা শূন্যের কোঠায় নেমে এসেছে।’ সামনের দিনগুলোতে সীমান্ত হত্যা কমে আসবে বলেও তিনি আশা প্রকাশ করেন। সরকার এ বিষয়ে সব সময় সোচ্চার থাকবে।

বাংলাদেশ-ভারতের ‘অনন্য বন্ধুত্বে ‘দুই দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদির আমল শীর্ষক এই সেমিনারে বক্তারা ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর গুলিতে বাংলাদেশের নাগরিকদের হত্যা বন্ধ না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেন।

দক্ষিণ এশিয়া মৌলবাদবিরোধী ফোরামের সভাপতি সাবেক বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক, দৈনিক সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মোজাম্মেল হোসেন মঞ্জু, প্রথম আলোর যুগ্ম সম্পাদক সোহরাব হাসান, দিল্লির বেনেট বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. অয়নজিৎ সেন সেমিনারে বক্তব্য দেন। আয়োজক প্রতিষ্ঠান সূর্যবার্তার অধ্যাপক ওমর সেলিম শের সভাপতিত্ব করেন।