সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউটের নতুন মহাপরিচালক ওমর আলী

নতুন মহাপরিচালক ওমর আলী | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি ঈশ্বরদী: পাবনার ঈশ্বরদীতে অবস্থিত বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউটে (বিএসআরআই) ড. ওমর আলী নতুন মহাপরিচালক হিসেবে দায়িত্ব পেয়েছেন।  ৩০ অক্টোবর  চাকুরি থেকে অবসরে যাওয়ায় সাবেক মহাপরিচালক আমজাদ হোসেনের স্থলাভিষিক্ত হলেন তিনি।

বিএসআরআই সূত্রে জানা গেছে, সোমবার কৃষি মন্ত্রণালয়ের গবেষণা-৩ অধিশাখা বিভাগ থেকে এ–সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি হয়। উপসচিব শাহানারা ইয়াসমিন লিলি স্বাক্ষরিত নির্বাহী আদেশে তিনি নতুন মহাপরিচালক হিসেবে দায়িত্ব পান। 

ওমর আলী গাজীপুর কৃষি গবেষণা ইনস্টিটিউটের খামার বিভাগে মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা (সিএসও) পদে দায়িত্বে ছিলেন। এছাড়াও দেশে-বিদেশের বিভিন্ন জার্নাল, বই ও পত্রপত্রিকায় কৃষি ও আখ নিয়ে তাঁর বিভিন্ন গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

১৯৫১ সালে তৎকালীন পূর্ব পাকিস্তান সরকারের কৃষি মন্ত্রণালয় ঈশ্বরদীতে ইক্ষু গবেষণা কেন্দ্র স্থাপন করেন। পরবর্তীতে ২০১৫ সালের ৯ নভেম্বর তৎকালীন রাষ্ট্রপতির নির্বাহী আদেশে ইক্ষু গবেষণা ইন্সটিটিউটের নাম পরিবর্তন করে করা হয় ‘বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইন্সটিটিউট। বর্তমানে এই প্রতিষ্ঠানে ইক্ষুসহ, তাল, খেজুর, গোলপাতা, সুগারবিট, স্টেভিয়া ইত্যাদি মিষ্টি জাতীয় ফসলের গবেষণা ও কলা কৌশল উদ্ভাবন অব্যাহত রয়েছে।