রাশিয়ার সোচিতে শুরু হয়েছে ১২তম এটম এক্সপো | ছবি: টুইটার

পদ্মা ট্রিবিউন ডেস্ক:: পর্দা উঠলো এটম এক্সপো-২০২২’র। দুই দিনব্যাপী এক্সপোর গুরুত্বপূর্ণ সেশনে অংশ নিয়েছেন পরমাণু বিশেষজ্ঞ, আমলা, পরিবেশবাদী ও রাষ্ট্রীয় নীতি নির্ধারকরা।

সোমবার স্থানীয় সময় সকাল ১০টায় (বাংলাদেশ সময় দুপুর ১টায়) রাশিয়ার সোচির পার্ক অফ সায়েন্স অ্যান্ড আর্ট সিরিয়াসে অনুষ্ঠানের উদ্বোধন করেন রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি সংস্থা রোসাটমের মহাপরিচালক আলেক্সি লিখাচেভ।

এসময় তিনি বলেন, ‘পরমাণু বিদ্যুৎের মধ্যেমে জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলা করা সম্ভব। সারা বিশ্বে পারমানবিক শিল্পের ব্যাপক প্রসার ঘটেছে। প্রতিদিন এই শিল্পের বিকাশ ঘটছে। সেই সাথে বাড়ছে পারমাণবিক শক্তির নানামুখী ব্যবহার ও সুবিধা। পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ বিকাশের ক্ষেত্রে অগ্রণী ভূমিকা রাখবে এই ফোরাম।’

আণবিক শক্তি বিষয়ক ফোরামের ১২তম এ আন্তর্জাতিক এক্সপোর উদ্বোধনী সেশনে অংশ নিয়েছেন  বাংলাদেশসহ ৬৫ দেশের প্রায় আড়াই হাজার প্রতিনিধি। এতে পরমাণু বিদ্যুৎ যন্ত্রপাতির উৎপাদক কোম্পানি অংশ নেন। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৬টা পর্যন্ত এক্সপো উন্মুক্ত থাকছে।

এতে অংশ নিয়েছেন, আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার উপ মহাপরিচালক মিখাইল চুদাকভ, আফ্রিকান ফর নিউক্লিয়ারের প্রতিষ্ঠাতা মথম্বেনি প্রিন্সেস এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমানের নেতৃত্বে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের কর্মকর্তা, পরমাণু বিশেষজ্ঞ ও সাংবাদিকসহ বাংলাদেশের একটি প্রতিনিধি দল।

রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি করপোরেশনের (রোসাটম) সহায়তায় এটম এক্সপো আন্তর্জাতিক ফোরাম ২০১৯ সাল থেকে প্রতি বছর অনুষ্ঠিত হয়ে আসছে। তবে, বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের (কোভিড-১৯) কারণে এটি ২০২০-২১ সালে অনুষ্ঠিত হয়নি।

নিউক্লিয়ার বিদ্যুতের পরিবেশ ও অর্থনৈতিক গুরুত্ব, নির্মাণ ও ব্যবস্থাপনা, নিরাপত্তা, গবেষণা, উন্নয়ন ও বিশ্বায়নের চ্যালেঞ্জ বিষয়ে আলোচনায় অংশ নেন পরমাণু শক্তি বিশেষজ্ঞ ও পরিবেশবাদীরা। পরমাণু শক্তি খাতে বিশ্বনেতাদের বৈঠক ও সমঝোতার সবচেয়ে বড় প্রদশর্নী ভেন্যু হলো এটম এক্সপো।