হিলিতে ইমিগ্রেশন পুলিশের বাড়তি সতর্কতা, সীমান্তে কঠোর নজরদারিতে বিজিবি

দিনাজপুরের হিলি ইমিগ্রেশন চেক পোস্ট | ফাইল ছবি

প্রতিনিধি দিনাজপুর: ঢাকার সিজেএম আদালত থেকে মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই জঙ্গিকে ছিনিয়ে নেওয়ার ঘটনায় সারা দেশে রেড অ্যালার্ট জারির পর বাড়তি সতর্কতা নিয়েছে দিনাজপুরের হিলি ইমিগ্রেশন পুলিশ ও বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। পলাতক দুই জঙ্গির দেশত্যাগ ঠেকাতে নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়েছে। পাশাপাশি সীমান্ত এলাকায় সন্দেহভাজন ব্যক্তিদের জিজ্ঞাসাবাদ ও তল্লাশি করা হচ্ছে।

রোববার দুপুরে রাজধানীর রায়সাহেব বাজার মোড়সংলগ্ন ঢাকার সিজেএম আদালত ফটকের সামনে মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই জঙ্গি মইনুল হাসান শামীম ওরফে সিফাত সামির ও মো. আবু ছিদ্দিক সোহেল ওরফে সাকিবকে সহযোগীরা ছিনিয়ে নেন। পালিয়ে যাওয়া দুই জঙ্গি জাগৃতি প্রকাশনীর প্রকাশক ফয়সল আরেফিন দীপন হত্যা এবং লেখক ও ব্লগার অভিজিৎ রায় হত্যায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি। এ ঘটনার পর দেশজুড়ে ‘রেড অ্যালার্ট’ জারি করা হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। তিনি বলেছেন, দুই জঙ্গিকে ধরিয়ে দিতে পারলে ১০ লাখ টাকা করে মোট ২০ লাখ পুরস্কার দেওয়া হবে।

হিলি ইমিগ্রেশন চেকপোস্টের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. বদিউজ্জামান  বলেন, আদালত থেকে ছিনিয়ে নেওয়া দুই আসামির সীমান্ত পাড়ি দেওয়া ঠেকাতে কড়া সতর্কতার বিষয়ে বিকেলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে বার্তা পেয়েছেন। এরপর তল্লাশিচৌকিতে নিরাপত্তা জোরদার করা হয়েছে। এ ছাড়া বাংলাদেশ থেকে পাসপোর্টের মাধ্যমে ভারতগামীদের সঠিকভাবে পর্যবেক্ষণ করার পরই অনুমতি দেওয়া হচ্ছে। এ ব্যাপারে ইমিগ্রেশন ডেস্কে দায়িত্বশীল কর্মকর্তারাও অত্যন্ত সতর্কতার সঙ্গে প্রতিটি পাসপোর্ট যাচাই করে ভারতে যাওয়ার অনুমতি দিচ্ছেন।

হিলি সমন্বিত চেকপোস্টের (আইসিপি) বিজিবি কোম্পানি কমান্ডার খন্দকার রায়হান আলী বলেন, ঢাকার আদালতের দণ্ডপ্রাপ্ত দুই আসামি ছিনতাইয়ের ঘটনায় বিজিবির পক্ষ থেকে হিলি সীমান্তে কঠোর অবস্থানে আছেন। এ জন্য সীমান্তের প্রতিটি পয়েন্টে বিজিবি টহল বৃদ্ধি করা হয়েছে। এ ছাড়া দুই আসামি যাতে ছদ্মবেশে পালাতে না পারে, সে জন্য সন্দেহভাজন লোককে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।