কলকাতায় ব্যস্ত ঢাকার শিল্পীরা

 

নুসরাত ফারিয়া, ববি ও তাসনিয়া ফারিণ | কোলাজ

বিনোদন প্রতিবেদক: দীর্ঘদিন পর প্রেক্ষাগৃহে দর্শক ফিরছে। নিয়মিত সিনেমা মুক্তি পাচ্ছে। সুবাতাস বইছে ইন্ডাস্ট্রির আকাশে। ঢাকাই সিনেমার এই সুবাতাসের মাঝেও হতাশার কারণ হয়ে দাঁড়াচ্ছে নতুন সিনেমা নির্মাণের সংখ্যা। তবে থেমে নেই শিল্পীরা। দেশের পাশাপাশি ওপার বাংলার সিনেমায় ব্যস্ততা বাড়ছে অনেক শিল্পীর

এ মাসের শেষদিকে কলকাতার সিনেমায় চুক্তিবদ্ধ হতে যাচ্ছেন জিয়াউল রোশান। সেখানকার সিনেমায় কাজ করছেন, এমনটা জানালেও এখনই এই বিষয়ে বিশদ কিছু বলতে চান না তিনি। খোঁজ নিয়ে জানা গেছে, রোশান যে সিনেমাটিতে অভিনয় করবেন সেটি পরিচালনা করছেন অর্ক সিনহা। নাম ‘মীরজাফর’। এর আগে কলকাতার ‘ককপিট’ সিনেমায় প্রথমবার অভিনয় করেছিলেন রোশান। এতে তাঁর সহশিল্পী ছিলেন দেব।

সম্প্রতি বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় যুক্ত হয়েছেন নিরব। ‘স্পর্শ’ নামের সিনেমাটির পরিচালক বাংলাদেশের অনন্য মামুন ও কলকাতার অভিনন্দন দত্ত। নিরবের বিপরীতে থাকবেন ওপার বাংলার অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত। প্রযোজনা সংস্থা অ্যাকশন কাট এন্টারটেইনমেন্ট ও রোল ক্যামেরা অ্যাকশনের ব্যানারে নির্মাণ করা হবে স্পর্শ। এ মাসের শেষদিকে শুরু হবে স্পর্শ সিনেমার শুটিং।

কলকাতায় ‘বিবাহ অভিযান-২’ সিনেমার শুটিং শুরু করেছেন চিত্রনায়িকা নুসরাত ফারিয়া। সিনেমাটি প্রযোজনা করছে এসভিএফ। পরিচালনায় সৌমিক হালদার। নতুন এই সিনেমা নিয়ে নুসরাত বলেন, ‘দুইবার শুটিং পেছানোর পর গত সপ্তাহ থেকে বিবাহ অভিযান-২ সিনেমার শুটিং শুরু করা গেছে। ভালোভাবেই এগিয়ে চলছে কাজ।’  ২০১৯ সালে মুক্তি পাওয়া ‘বিবাহ অভিযান’-এর প্রথম পর্বেও ছিলেন নুসরাত ফারিয়া।

ঢালিউডের নতুন প্রজন্মের চিত্রনায়ক সিয়ামের গল্পে কলকাতায় তৈরি হচ্ছে সিনেমা। যথারীতি সিয়াম অভিনয় করছেন। সঙ্গে আছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, পূজা, আয়ুষী তালুকদার। প্রথমে নাম চূড়ান্ত না হওয়া এই সিনেমাটি সায়ন্তন ঘোষালের পরিচালনা করার কথা থাকলেও এখন পরিচালনার দায়িত্বটি বর্তেছে রাজা চন্দের ওপর। সিনেমাটি প্রযোজনা করছেন শ্যামসুন্দর দে। আগামী বছরের জানুয়ারির শুরুতেই সিনেমার শুটিং শুরু হবে বলে জানিয়েছেন সিয়াম আহমেদ। কলকাতা শহরের দুই দম্পতির গল্প নিয়ে এই সিনেমা।

আগামী ডিসেম্বরেই কলকাতার সিনেমা দিয়ে বড় পর্দায় অভিষেক হতে চলেছে ছোট পর্দার জনপ্রিয় মুখ তাসনিয়া ফারিণের। অতনু ঘোষ পরিচালিত ‘আরো এক পৃথিবী’ সিনেমাটি মুক্তি পাবে আগামী ২ ডিসেম্বর। এসকে মুভিজ প্রযোজিত এই চলচ্চিত্রে ফারিণ ছাড়া আরও অভিনয় করছেন কৌশিক গঙ্গোপাধ্যায়, সাহেব ভট্টাচার্য ও অনিন্দিতা বসু। কলকাতা থেকে আরও সিনেমার প্রস্তাব আসছে বলে জানিয়েছেন ফারিণ।

মোশাররফ করিম, সিয়াম আহমেদ ও নিরব | কোলাজ

পিছিয়ে নেই নায়িকা ববি হকও। সম্প্রতি দুটি যৌথ প্রযোজনার সিনেমায় চুক্তিবদ্ধ হয়েছেন তিনি। দুটি সিনেমাই বানাচ্ছেন কলকাতার নির্মাতা এম এন রাজ। যিনি ‘রাবণ’-এর মতো সিনেমা বানিয়েছিলেন। এর মধ্যে একটি সিনেমায় ববির বিপরীতে থাকছেন অঙ্কুশ। দুটি সিনেমাই রোমান্টিক, অ্যাকশন ও কমেডি ধাঁচের বলে জানিয়েছেন ববি।

এ ছাড়া কলকাতায় মুক্তির অপেক্ষায় রয়েছে জয়া অভিনীত ‘ওসিডি’, ‘অর্ধাঙ্গিনী’, ‘ভূতপরী’, ‘কালান্তর’ ও ‘পুতুল নাচের ইতিকথা’। 

কয়েকদিন আগে ‘হুব্বা’ সিনেমার শুটিং শেষ করেছেন মোশাররফ করিম। গ্যাংস্টার হুব্বা শ্যামলের জীবনকাহিনিকে কেন্দ্র করেই নির্মাণ করা হচ্ছে এটি। বানিয়েছেন পশ্চিমবঙ্গের পরিচালক ব্রাত্য বসু। এতে মোশাররফ করিমের সঙ্গে রয়েছেন ইন্দ্রনীল সেনগুপ্ত, পৌলোমী বসুসহ অনেকেই।

শুধু সিনেমা নয়, ওটিটি প্ল্যাটফর্মেও পশ্চিমবঙ্গে কাজের সংখ্যা বাড়ছে দেশীয় শিল্পীদের। বিশেষ করে মহানগর, তাকদীর ও কারাগার মুক্তির পর পশ্চিমবঙ্গে ওটিটিতে ঢাকার শিল্পীদের কদর বেড়েছে।