ছবি : সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক:  শেয়ারবাজারে তালিকাভুক্ত স্কয়ার গ্রুপের দুই কোম্পানি—স্কয়ার ফার্মা ও স্কয়ার টেক্সটাইল ৩০ জুন, ২০২২ সমাপ্ত অর্থবছরে আয় ও লভ্যাংশে চমক দেখিয়েছে।

বৃহস্পতিবার কোম্পানি দুটির পরিচালনা পর্ষদের বৈঠকে বিনিয়োগকারীদের জন্য রেকর্ড লভ্যাংশ ঘোষণা করেছে। পাশাপাশি কোম্পানি দুটির রেকর্ড মুনাফাও ঘোষণা করা হয়েছে।

স্কয়ার ফার্মা : সমাপ্ত অর্থবছরের জন্য কোম্পানিটি ১০০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের ৬০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে কোম্পানিটির প্রোফাইলে দেখা যায়, ১৯৯৫ সালে শেয়ারবাজারে তালিকাভুক্তির পর এবারই কোম্পানিটি সর্বোচ্চ লভ্যাংশ ঘোষণা করেছে। এর আগে গত বছর ২০২১ সালে ৬০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল, যা ছিল ওই বছর পর্যন্ত সর্বোচ্চ লভ্যাংশ।

এদিকে, সমাপ্ত অর্থবছরে কোম্পানির মুনাফায়ও বড় লাফ দেখা গেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় হয়েছে ২০ টাকা ৫১ পয়সা। প্রাপ্ত তথ্যে দেখা যায়, সমাপ্ত অর্থবছরের মুনাফা কোম্পানিটির এযাবৎকালের মধ্যে সর্বোচ্চ মুনাফা। এর আগে গত বছর কোম্পানিটির আয় ছিল সর্বোচ্চ, যা ছিল শেয়ারপ্রতি ১৭ টাকা ৯৯ পয়সা।

কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৮৮ কোটি ৬৪ লাখ ৫১ হাজার ১০টি। সে হিসাবে কোম্পানিটি এ বছর লভ্যাংশ দেবে ৮৮৬ কোটি ৪৫ লাখ ১০ হাজার ১০০ টাকা।

তথ্য পর্যালোচনায় দেখা যায়, এক দশক আগে কোম্পানিটি বোনাস লভ্যাংশের ওপর জোর দিলেও পরে বোনাসের পাশাপাশি নগদ লভ্যাংশও দিতে থাকে। বড় মূলধনি কোম্পানিটি গত এক যুগের মধ্যে গত বছর থেকে কেবল নগদ লভ্যাংশ দিচ্ছে, যা এ বছরও অব্যাহত রয়েছে।

কোম্পানিটির আয়ের পাশাপাশি বেড়েছে সম্পদমূল্যও। ৩০ জুন, ২০২২ তারিখে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদমূল্য হয়েছে ১১৬ টাকা ৭০ পয়সা, যা আগের বছর একই সময়ে ছিল ১০২ টাকা ৫৪ পয়সা।

কোম্পানিটি ব্যবসা বাড়াতে ৩০০ কোটি টাকা বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে। এই অর্থে নতুন জমি, মেশিনারিজ স্থাপন এবং পুরোনো মেশিন আধুনিকায়ন করা হবে।

কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৬ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। লভ্যাংশের মালিকানা ঠিক করতে রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৮ নভেম্বর।

কোম্পানিটির আয় বাড়তে থাকলেও এর শেয়ারদর গত এক বছরে কমেছে। গত বছরের এই সময়ে শেয়ারটির দাম ছিল ২৩০ টাকার বেশি। সেটি এখন নেমে এসেছে ফ্লোর প্রাইস ২০৯ টাকা ৮০ পয়সায়। গত ২৮ জুলাই বেঁধে দেওয়া ফ্লোর প্রাইসে কোম্পানিটির শেয়ার গত এক মাসের বেশি সময় ধরে গড়াগড়ি খাচ্ছে।

স্কয়ার টেক্সটাইল : সমাপ্ত অর্থবছরের জন্য কোম্পানিটি ৩৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। গত এক যুগের মধ্যে সবচেয়ে বেশি আয় করে কোম্পানির ইতিহাসে এ বছর সবচেয়ে বেশি নগদ লভ্যাংশ ঘোষণা করেছে বস্ত্র খাতের কোম্পানিটি।

এর আগে ২০১৬ সালে কোম্পানিটি সর্বোচ্চ ৩৫ শতাংশ লভ্যাংশ দিয়েছিল। সে বছর ছিল ২৫ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস। এবারও ৩৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। তবে এবার সবটাই নগদ লভ্যাংশ, যা ইতিহাসের সর্বোচ্চ নগদ লভ্যাংশ।

কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১৯ কোটি ৭২ লাখ ৫২ হাজার। সে হিসাবে কোম্পানিটি এ বছর লভ্যাংশ বিতরণ করবে ৫৯ কোটি ৩ লাখ ৯২ হাজার টাকা।

২০০২ সালে তালিকাভুক্ত স্কয়ার টেক্সটাইল এ বছর নিয়ে টানা চতুর্থ বছর কেবল নগদ লভ্যাংশ দিল। এর আগে ২০১৯ সালে ২০ শতাংশ এবং ২০২১ সালে ২০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। তার আগ পর্যন্ত প্রথমে বোনাস এবং পরে নগদ ও বোনাস মিলিয়ে লভ্যাংশ দিয়ে আসছিল কোম্পানিটি।

সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৯ টাকা ৯৩ পয়সা, যা আগের বছরের তুলনায় প্রায় তিন গুণ। আগের বছর ইপিএস ছিল ৩ টাকা ৪১ পয়সা। ডিএসইর তথ্য অনুযায়ী, এ বছরের মুনাফা কোম্পানিটির রেকর্ড সর্বোচ্চ মুনাফা।

আয়ের পাশাপাশি এ বছর কোম্পানিটির সম্পদমূল্যেও দিয়েছে লাফ। ৩০ জুন, ২০২২ তারিখে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদমূল্য দাঁড়িয়েছে ৪৬ টাকা ৬২ পয়সায়, যা এক বছর আগে একই সময়ে ছিল ৩৮ টাকা ৬৯ পয়সা।

কোম্পানিটি তাদের ব্যবসা বাড়াতে ৩৮ কোটি টাকায় কারখানা আধুনিকায়নের সিদ্ধান্ত নিয়েছে।

কোম্পানির এজিএম আগামী ২৪ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। লভ্যাংশের মালিকানা ঠিক করতে রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৮ নভেম্বর।