শেখ রাসেলের জন্মদিনে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

শেখ রাসেলের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা  | ছবি: পদ্মা ট্রিবিউন

নিজস্ব প্রতিবেদক: শেখ রাসেলের জন্মদিনে বনানী কবরস্থানে শহীদদের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার ছোট বোন শেখ রেহানাকে নিয়ে বনানী কবরস্থানে যান প্রধানমন্ত্রী। সেখানে ১৫ আগস্ট পরিবারের শহীদ সদস্যেদের কবর জিয়াতর ও মোনাজাত করেন। এরপর তারা পরিবারের কবরে গোলাপের পাপড়ি ছিটিয়ে শ্রদ্ধা নিবেদনের পর কিছু সময় সেখানে নীরবে দাঁড়িয়ে থাকেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেলের ৫৯তম জন্মদিন আজ মঙ্গলবার। ১৯৬৪ সালের এই দিনে রাজধানীর ধানমন্ডির ঐতিহাসিক স্মৃতিবিজড়িত বঙ্গবন্ধু ভবনে জন্মগ্রহণ করেন তিনি।

স্বজনদের কবরে গোলাপের পাপড়ি ছিটিয়ে শ্রদ্ধা নিবেদন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার বোন শেখ রেহানা | ছবি: পদ্মা ট্রিবিউন

মন্ত্রিপরিষদ বিভাগের এক সিদ্ধান্ত অনুযায়ী, গত বছর থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মদিন ‘শেখ রাসেল দিবস’ হিসেবে পালিত হচ্ছে। শেখ রাসেল জাতীয় দিবসের এবারের মূল প্রতিপাদ্য হচ্ছে- ‘শেখ রাসেল নির্মলতার প্রতীক, দুরন্ত প্রাণবন্ত নির্ভীক’।

১৯৭৫ সালের ১৫ আগস্ট মানবতার শত্রু ঘৃণ্য ঘাতকদের নির্মম বুলেট থেকে রক্ষা পাননি শিশু শেখ রাসেল। বঙ্গবন্ধুর সঙ্গে নরপিশাচরা নির্মমভাবে তাকেও হত্যা করেছিল। তিনি ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্র ছিলেন।