কুষ্টিয়ায় লালন তিরোধান দিবসের আয়োজন শুরু কাল

কুষ্টিয়ায় লালন সাঁইয়ের তিরোধান দিবসের আয়োজন উপলক্ষে সংবাদ সম্মেলনে বক্তব্য দিচ্ছেন জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলাম। রোববার বিকেলে ছেঁউড়িয়ায় আখড়াবাড়ি চত্বরে | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি কুষ্টিয়া: কুষ্টিয়ার ছেঁউড়িয়ায় আখড়াবাড়িতে আগামীকাল সোমবার থেকে শুরু হতে যাচ্ছে লালন তিরোধান দিবসের আয়োজন। লালন একাডেমির আয়োজনে অনুষ্ঠানে প্রতিদিন সন্ধ্যা থেকে আলোচনা সভা ও লালন সংগীতানুষ্ঠানের আয়োজন করা হয়েছে। তিন দিনব্যাপী আয়োজন চলবে বুধবার মধ্যরাত পর্যন্ত। 

রোববার বিকেলে আখড়াবাড়িতে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন লালন একাডেমির সভাপতি ও জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলাম। এ সময় পুলিশ সুপার খাইরুল আলম উপস্থিত ছিলেন।

২০২০ সালের মার্চ মাসে লালন স্মরণোৎসব হয়। করোনাভাইরাস মহামারির কারণে এর পর থেকে আখড়াবাড়ির সব আয়োজন বন্ধ ছিল। দুই বছর পর চলতি বছরের মার্চ মাসে আবার লালন স্মরণোৎসব হয়।

সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলাম বলেন, সোমবার সন্ধ্যায় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া-৩ (সদর) আসনের সংসদ সদস্য মাহবুব উল আলম হানিফ অনুষ্ঠানের উদ্বোধন করবেন। ইতিমধ্যে লালন ভক্ত–অনুসারীরা আখড়াবাড়িতে আসতে শুরু করেছেন। এ জন্য সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আশা করা যাচ্ছে, তিন দিনে দেশ–বিদেশের কয়েক লাখ মানুষের এখানে সমাগম হবে।

১৮৯০ সালের ১ কার্তিক কালজয়ী ভাবুক ও শিল্পী লালন সাঁই কুষ্টিয়ার কুমারখালী উপজেলার চাপড়া ইউনিয়নের ছেঁউড়িয়া গ্রামে মৃত্যুবরণ করেন। এর পর থেকে আখড়াবাড়ি চত্বরে তাঁর ভক্ত–অনুসারীরা তাঁদের সাঁইজিকে স্মরণ করে আসছেন। পরে লালন একাডেমি এ আয়োজনের দায়িত্ব নেয়।

সংবাদ সম্মেলনে পুলিশ সুপার খাইরুল আলম বলেন, অনুষ্ঠানের নিরাপত্তায় আইনশৃঙ্খলা বাহিনীর বিপুলসংখ্যক সদস্য মোতায়েন করা হচ্ছে। অনুষ্ঠান সুষ্ঠু ও সুন্দর করতে সব রকম প্রস্তুতি সম্পন্ন হয়েছে।