সহিংস রাজনীতি কোনো কাজে আসে না: জার্মান রাষ্ট্রদূত

জার্মান রাষ্ট্রদূত আখিম ট্র্যোস্টার | গ্রাফিক্স পদ্মা ট্রিবিউন

কূটনৈতিক প্রতিবেদক: সহিংস রাজনীতি দেশের মানুষের কোনো কাজে আসে না বলে উল্লেখ করেছেন জার্মান রাষ্ট্রদূত আখিম ট্রোসটার। তিনি বলেন, প্রতিপক্ষকে শত্রু হিসেবে গণ্য করা সুষ্ঠু রাজনৈতিক পরিবেশের সঙ্গে মানানসই নয়। এ অবস্থা চলতে থাকলে বাংলাদেশে ঝামেলা বাড়তে পারে বলে তাঁর আশঙ্কা।

বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের কোনো ইচ্ছা নেই উল্লেখ করে রাষ্ট্রদূত বলেন, বহু বছর ধরে এ দেশের উন্নয়ন সহযোগী হিসেবে এখানকার সাম্প্রতিক রাজনৈতিক সহিংসতায় জার্মানি উদ্বিগ্ন। ইউরোপীয় ইউনিয়নের অন্য সদস্যদেশগুলোও এ সহিংসতার বিষয়ে উদ্বেগ জানিয়েছে।

বৃহস্পতিবার সকালে বাংলাদেশে জার্মান বিজনেস কাউন্সিলের (জেবিসি) আনুষ্ঠানিক যাত্রা উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন। ঢাকায় জার্মানি দূতাবাস ওই সংবাদ সম্মেলনের আয়োজন করে।

আখিম ট্রোসটার বলেন, ‘জার্মানি দৃঢ়ভাবে বিশ্বাস করে, কোনো দেশ সবচেয়ে ভালোভাবে পরিচালিত হয়ে থাকে গণতান্ত্রিক প্রক্রিয়ায়। আর গণতান্ত্রিক প্রক্রিয়ার মানে হচ্ছে নিয়মিতভাবে অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের আয়োজন। আর এ ধরনের নির্বাচন দেশের স্থিতিশীলতার জন্যও অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা বিশ্বাস করি, প্রত্যেক প্রাপ্তবয়স্ক ভোটারের ভোট দেওয়ার এবং সরকার গঠনে ভূমিকা রাখার অধিকার রয়েছে। তাই সমালোচিত হলেও বন্ধু হিসেবে অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের বিষয়ে তিনি কথা বলে যাবেন বলে উল্লেখ করেন।

আখিম ট্রোসটারের মতে, গণতান্ত্রিক প্রক্রিয়ায় শাসন, নির্বাচনের মতো বিষয়গুলো স্থিতিশীলতা প্রতিষ্ঠায় সবচেয়ে বড় ভূমিকা রাখে। আর বিনিয়োগের জন্য স্থিতিশীলতা এবং বিনিয়োগবান্ধব পরিবেশ অপরিহার্য। কোনো বিনিয়োগকারীই তাঁর বিনিয়োগকে ঝুঁকিতে ফেলতে চান না।