রূপপুর বিদ্যুৎকেন্দ্রের যন্ত্রপাতি নিয়ে রাশিয়া থেকে মোংলায় এল জাহাজ

রাশিয়া থেকে রূপপুর পারমানবিক বিদ্যুৎকেন্দ্রের যন্ত্রপাতি নিয়ে আসা জাহাজ এমভি আনকা সান। মোংলা বন্দরে | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি বাগেরহাট ও মোংলা: নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের যন্ত্রপাতি নিয়ে রাশিয়া থেকে মোংলা বন্দরে পৌঁছেছে একটি বিদেশি জাহাজ। দক্ষিণ আফ্রিকার পতাকাবাহী এমভি আনকা সান নামের জাহাজটিতে বিদ্যুৎকেন্দ্রের জন্য আমদানি করা ১ হাজার ৫৮৯ দশমিক ৬৪৩ মেট্রিক টন যন্ত্রপাতি রয়েছে।

বৃহস্পতিবার বিকেলে জাহাজটি বন্দরের ৯ নম্বর জেটিতে ভিড়েছে। জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট কনভেয়ার শিপিংয়ের ব্যবস্থাপক সাধন কুমার চক্রবর্তী জানান, গত ৩০ সেপ্টেম্বর জাহাজটি রাশিয়ার নোভোরসিস বন্দর থেকে মোংলার উদ্দেশে ছেড়ে আসে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর এটি রাশিয়া থেকে আসা তৃতীয় চালান। এ চালানে ১ হাজার ৫৮৯ দশমিক ৬৪৩ মেট্রিক টন যন্ত্রপাতি এসেছে। প্রয়োজনীয় দাপ্তরিক কার্যক্রম শেষে জাহাজের পণ্য খালাস শুরু হবে। কাল শুক্রবার সকাল থেকে সড়কপথে মেশিনারি পণ্যগুলো রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে পাঠানো হবে।

এর আগে ১ আগস্ট ৩ হাজার ৩২৮ মেট্রিক টন এবং ১১ সেপ্টেম্বর ৯৭৮ মেট্রিক টন মেশিনারি পণ্য নিয়ে আরও দুটি জাহাজ এ বন্দরে আসে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের (বোর্ড ও জনসংযোগ) উপসচিব মো. মাকরুজ্জামান বলেন, সম্প্রতি দেশের বেশির ভাগ মেগা প্রকল্পের মালামাল মোংলা বন্দর দিয়ে এসেছে। সেই ধারাবাহিকতায় রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, বঙ্গবন্ধু রেল সেতু, মেট্রোরেলসহ বেশ কিছু মেগা প্রকল্পের মেশিনারি পণ্য মোংলা বন্দর দিয়ে এসেছে। ভবিষ্যতেও সরকারি-বেসরকারি বিভিন্ন মেগা প্রকল্পের মেশিনারি পণ্য এ বন্দর দিয়ে আসবে বলে জানান এই কর্মকর্তা।