ইউক্রেনে আকাশ প্রতিরক্ষাব্যবস্থা পাঠাল জার্মানি

জার্মানির তৈরি আকাশ প্রতিরক্ষাব্যবস্থা আইআরআইএস-টি | ছবি: টুইটার থেকে নেওয়া

পদ্মা ট্রিবিউন ডেস্ক:  দখল করা ক্রিমিয়া উপদ্বীপের সঙ্গে রাশিয়ার মূল ভূখণ্ডকে যুক্ত করা কার্চ সেতুতে গত শনিবার ভয়াবহ বিস্ফোরণ হয়েছে। এর জেরে ইউক্রেনের বড় শহরগুলোয় রাশিয়া ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে। রাশিয়ার উপর্যুপরি হামলার মধ্যে গতকাল মঙ্গলবার জার্মানি সরকার ইউক্রেনে অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষাব্যবস্থা পাঠিয়েছে।

পোলান্ড-ইউক্রেন সীমান্ত দিয়ে এই প্রতিরক্ষাব্যবস্থা হস্তান্তর করা হয়। কয়েক মাস ধরে ইউক্রেন সরকার জার্মানির কাছে এই বিশেষ ধরনের আকাশ প্রতিরক্ষাব্যবস্থা চাচ্ছিল। জার্মানি এর আগে ইউক্রেনের গোলন্দাজ বাহিনীর জন্য মার্ডা নামের ট্যাংক সরবরাহ করলেও আকাশ প্রতিরক্ষাব্যবস্থা পাঠাতে গড়িমসি করছিল।

জার্মানির ডের স্পিগেল সংবাদপত্র জানিয়েছে, দীর্ঘ অপেক্ষার পর জার্মানির কাছ থেকে বিমান–বিধ্বংসী আকাশ প্রতিরক্ষাব্যবস্থা আইআরআইএস-টি পেয়েছে ইউক্রেন। মঙ্গলবার প্রথম চালানে চারটি আইআরআইএস-টি ইউক্রেনের সামরিক বাহিনীর কাছে হস্তান্তর করা হয়। এগুলো পাঠানো হয় পোল্যান্ড সীমান্ত দিয়ে।

মঙ্গলবার জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ বলেন, রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা থেকে ইউক্রেনের বেসামরিক জনগণকে রক্ষায় দেশটিতে আকাশ প্রতিরক্ষাব্যবস্থা পাঠানো হয়েছে। ইউক্রেনে সাম্প্রতিক রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা দেখে বোঝা যায়, বেসামরিক জনগণকে রক্ষায় এ ধরনের আকাশ প্রতিরক্ষাব্যবস্থা খুবই জরুরি।

রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলার পর ওলাফ শলৎজ ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে কথা বলেন। এরপরের দিনই এই প্রতিরক্ষাব্যবস্থা হস্তান্তরের সিদ্ধান্ত হয়। জার্মান প্রতিরক্ষামন্ত্রী ক্রিস্টিন ল্যামব্রেশট বলেছেন, নভেম্বরে দেওয়ার কথা থাকলেও জরুরি পরিস্থিতি বিবেচনায় অস্ত্রগুলো আগে সরবরাহ করা হলো।