সিগন্যালের ভুলে একই লাইনে দুটি ট্রেন, দুজন সাময়িক বরখাস্ত

সিগন্যালের ভুলে একই লাইনে মুখোমুখি হয়ে পড়ে দুটি ট্রেন। রোববার বিকেলে কিশোরগঞ্জ রেলস্টেশনে | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি কিশোরগঞ্জ: কিশোরগঞ্জে সিগন্যালের ভুলে একই লাইনে চলে আসে যাত্রীবাহী দুটি ট্রেন। তবে একটি ট্রেনের চালকের বিচক্ষণতায় অল্পের জন্য দুর্ঘটনা থেকে রক্ষা পান ট্রেন দুটির যাত্রীরা।

রোববার বিকেলে কিশোরগঞ্জ রেলস্টেশনের এ ঘটনায় রেলওয়ের দুজন কর্মচারীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। তাঁরা হলেন সহকারী স্টেশনমাস্টার ইমাম হোসেন ও পয়েন্টসম্যান শাকিল মিয়া।

প্রত্যক্ষদর্শী ও স্টেশন সূত্র জানায়, বিকেল চারটার দিকে কিশোরগঞ্জ এক্সপ্রেস ট্রেনটি কিশোরগঞ্জ স্টেশন থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে যাওয়ার জন্য এক নম্বর লাইনে অপেক্ষা করছিল। ওই সময় চট্টগ্রাম থেকে ছেড়ে আসা বিজয় এক্সপ্রেস আন্তনগর ট্রেনটি স্টেশনের দুই নম্বর লাইনে প্রবেশের কথা থাকলেও ভুল সিগন্যাল থাকায় এক নম্বর লাইনে প্রবেশ করে।

একই লাইনে দুটি ট্রেন মুখোমুখি অবস্থায় চলে এলে দুর্ঘটনার আশঙ্কা দেখা দেয়। তবে বিজয় এক্সপ্রেস ট্রেনের চালক সংঘর্ষের আগেই ট্রেনটি নিরাপদে থামাতে সক্ষম হন।

এতে বড় ধরনের দুর্ঘটনা থেকে রক্ষা পায় ট্রেন দুটি। পরে বিজয় এক্সপ্রেস ট্রেনটি পিছিয়ে নিয়ে স্টেশনের দুই নম্বর লাইনে আনা হয়। প্রায় ৪০ মিনিট পর ট্রেন চলাচল স্বাভাবিক হয় এবং ট্রেন দুটি নিজ নিজ গন্তব্যের উদ্দেশে ছেড়ে যায়।

জানতে চাইলে কিশোরগঞ্জ রেলস্টেশনের মাস্টার মো. ইউসুফ বলেন, সিগন্যালের ভুলের জন্য দুটি ট্রেন এক লাইনে মুখোমুখি হয়ে পড়ে। এ ঘটনায় কর্তব্যে অবহেলার অভিযোগে দুজনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।