প্রধানমন্ত্রীর সঙ্গে রাহুল গান্ধীর সাক্ষাৎ

ভারতের রাজধানী নয়াদিল্লির আইটিসি মৌর্য হোটেলে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। ৬ সেপ্টেম্বর, নয়াদিল্লি, ভারত | ছবি: এএনআই

প্রতিনিধি নয়াদিল্লি: নয়াদিল্লিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেছেন ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসের নেতা রাহুল গান্ধী। মঙ্গলবার আইটিসি মৌর্য হোটেলে গিয়ে শেখ হাসিনার সঙ্গে দেখা করেন তিনি। সাক্ষাতে দুজনে নানা বিষয়ে কথা বলেছেন বলে কংগ্রেসের পক্ষ থেকে জানানো হয়েছে।

শেখ হাসিনা ২০১৭ সালে ভারত সফরে গেলে কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী ও তাঁর কন্যা প্রিয়াঙ্কা গান্ধী সে সময় তাঁর সঙ্গে দেখা করেছিলেন। সোনিয়া ও প্রিয়াঙ্কা বর্তমানে ইতালিতে। সম্প্রতি তাঁরা সেখানে গিয়েছিলেন সোনিয়ার অসুস্থ মাকে দেখতে। তিনি মারা গেছেন। রাহুল গত রোববার দিল্লি ফেরেন রামলীলা ময়দানে কংগ্রেসের সমাবেশে যোগ দেবেন বলে।

গত সোমবার ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মুহম্মদ ইমরানের বাসভবনে নৈশভোজের আসরে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রসঙ্গে প্রধানমন্ত্রী হাসিনা বলেছিলেন, তাঁদের সম্পর্ক সব সময় খুব ভালো। সেই সম্পর্ক রাজনীতির ঊর্ধ্বে। এ সময় তিনি গান্ধী পরিবারের কথাও উল্লেখ করেছিলেন।

বাংলাদেশের প্রধানমন্ত্রী বলেছিলেন, রাজনীতি তার জায়গায়, সম্পর্ক নিজের জায়গায়। গান্ধীদের সঙ্গে তাঁর সম্পর্কের উল্লেখ করে শেখ হাসিনা বলেছিলেন, এ ধরনের সম্পর্ক চিরকালীন। এর সঙ্গে রাজনীতির কোনো যোগ নেই। বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর ভূমিকা বাংলাদেশ সরকার এবং দেশের জনগণ সব সময় সশ্রদ্ধ ও কৃতজ্ঞ চিত্তে স্মরণ করেন বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।