‘রূপপুর প্রকল্পের কাজ নিঃসন্দেহে স্বচ্ছভাবে হচ্ছে’

সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় অনুষ্ঠানে বক্তব্য দেন উপাধ্যক্ষ আব্দুস শহীদ এমপি  | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি পাবনা: দেশের জনগোষ্ঠীকে কম দামে বিদ্যুৎ সরবরাহের জন্য পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের সাহসিকতা আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষেই দেখানো সম্ভব বলে মন্তব্য করেছে সংসদীয় কমিটি। 

সব নিয়ম-কানুন অনুসরণ করে স্বচ্ছতার সাথে রূপপুর এনপিপির কাজ এগিয়ে চলেছে বলে সংবাদকর্মীদের জানিয়েছেন জাতীয় সংসদের হিসাব সংক্রান্ত কমিটির চেয়ারম্যান উপাধ্যক্ষ আব্দুস শহীদ এমপি।

মঙ্গলবার দুপুরে প্রকল্পের গ্রিন সিটির রূপপুর এনপিপির (পিডি ভবন) কনফারেন্স রুমে এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, প্রকল্পের কাজ নিঃসন্দেহে স্বচ্ছভাবে হচ্ছে। সবধরণের বিপদমুক্ত অবস্থায় পরমাণু বিদ্যুৎ নির্মাণের জন্য রাশিয়ান ঠিকাদারের সাথে সম্পাদিত চুক্তির শর্তগুলো খুবই স্বচ্ছ ও শক্তিশালী। আমরা সশরীরে যেগুলো পর্যবেক্ষণ করলাম, সিডিউল অনুযায়ী দ্রুততার সাথে কাজ চলছে।

রাশিয়ার সাথে ঋণ চুক্তি এবং টাকা ফেরত দেওয়া প্রসঙ্গে তিনি বলেন, যে শর্তগুলো রয়েছে তাতে এই প্রকল্প খুবই পজিটিভ হবে। দেশের জনগোষ্ঠিকে কমদামে বিদ্যুৎ সরবরাহের জন্য পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের সাহসিকতা আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়া আর কেউ দেখাতে পারত না।

এ সময় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেন, করোনা পরিস্থিতি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধে প্রকল্পের কাজে কোনো প্রভাব পড়েনি। প্রকল্পের নির্মাণ ব্যয় বাড়ার কোনো সুযোগ নেই। চুক্তির মধ্যেই প্রকল্পের নির্মাণ কাজ করতে হবে।

সংসদীয় অনুমিত হিসাব সংক্রান্ত কমিটির পাঁচ সদস্যের পর্যবেক্ষণ টিম সোমবার এবং মঙ্গলবার প্রকল্পের অগ্রগতি সশরীরে পর্যবেক্ষণ এবং কয়েকটি সভায় অংশগ্রহণ করেন। টিমের নেতৃত্ব দেন কমিটির চেয়ারম্যান উপাধ্যক্ষ আব্দুস শহীদ এমপি। কমিটির সদস্য ব্রাহ্মণবাড়িয়া-৬ আসনের এবি তাজুল ইসলাম এমপি, রাজশাহী-২ আসনের ফজলে হোসেন বাদশা এমপি, নীলফামারী-৪ আসনের আহসান আদলুর রহমান এমপি এবং সংরক্ষিত মহিলা আসনের খাদিজাতুল আনোয়ার এমপি।