সাঁড়া মাড়োয়ারী মডেল স্কুল এন্ড কলেজে শোক দিবস পালিত

জাতীয় শোক দিবসের আলোচনা সভায় বক্তব্য দেন কলেজের অধ্যক্ষ আয়নুল ইসলাম | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি পাবনা: ঈশ্বরদী সরকারি সাঁড়া মাড়োয়ারী মডেল স্কুল এন্ড কলেজের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

এ উপলক্ষে সোমবার সকালে শিক্ষাপ্রতিষ্ঠান মিলনায়তনে আলোচনা সভা ও দোয়া মাহফিল হয়। এসব কর্মসূচিতে শিক্ষকমণ্ডলি ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

এসময় আলোচনা সভায় বক্তব্য দেন, কলেজের অধ্যক্ষ আয়নুল ইসলাম, কলেজের সহকারী অধ্যাপক শহিদুল হল শাহিন, স্কুলের সহকারী প্রধান শিক্ষক মোখলেছুর রহমান, সহকারী শিক্ষক মীর হান্নানুর রহমান ও মিনহাজুর রহমান প্রমুখ।   

কলেজের অধ্যক্ষ আয়নুল ইসলাম বলেন, 'জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলার রাখাল রাজা যিনি এদেশের গণমানুষের মুক্তির কথা ভেবেছিলেন। তাঁর মতো একজন দূরদর্শী নেতা এই বঙ্গে জন্মেছিলেন বলেই আজ আমরা স্বাধীন দেশের নাগরিক। পরাধীনতার শৃঙ্খল ভেঙ্গে তিনি এনে দিয়েছিলেন একটি পতাকা ও স্বাধীন সার্বভৌম রাষ্ট্র।'

আলোচনা সভায়  শিক্ষার্থীদের অংশগ্রহণ | ছবি: পদ্মা ট্রিবিউন

তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্য করে বলেন, 'তোমরা ভূমিপুত্র বঙ্গবন্ধু সেই গর্বিত প্রজন্ম। যেই প্রজন্মের জন্য আজ থেকে ৪৭ বছর আগে তিনি এক কালরাতে এদেশীয় দোসরদের হাতে প্রাণ দিয়েছিলেন। তোমরা জাতির পিতার ত্যাগের মহিমা ধারণ করেই এদেশের সেবাই মনোনিবেশ করবে। তাহলেই তাঁর আত্মার শান্তি পাবে। তাঁর দেখানো পথে গড়ে তুলতে হবে বঙ্গবন্ধুর সোনার বাংলা। যেই বাংলাদেশের জন্য একাত্তরে জীবন দিয়েছিল ৩০ লাখ শহীদ ও পচাত্তরে জাতির পিতার পুরো পরিবার।'

এর আগে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা ও কালো পতাকা উত্তোলন করা হয়। এ ছাড়াও প্রতিষ্ঠানের পক্ষ থেকে ঈশ্বরদী উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।