পদ্মের গোলাপি আভা শেরপুরের বৈশা বিলে

শেরপুরের শ্রীবরদীর বৈশা বিলে ফুটেছে গোলাপি রঙের দৃষ্টিনন্দন পদ্ম | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি শেরপুর: শেরপুরের শ্রীবরদীর বৈশা বিল এখন পদ্মবিল। পদ্মের শোভা মুগ্ধ করছে সবাইকে। শেরপুর জেলা সদর থেকে ১৪ কিলোমিটার দূরে শ্রীবরদী উপজেলার আবুয়ারপাড়া গ্রামে এই পদ্মবিলের অবস্থান।

এলাকাবাসীর সঙ্গে কথা বলে জানা গেছে, একসময় বর্ষা মৌসুমে বৈশা বিলটি পানিতে ভরা থাকত। মাছও পাওয়া যেত প্রচুর। তবে ধীরে ধীরে বিলের পানি কমেছে। দুই বছর আগে থেকে ওই বিলে বর্ষা মৌসুমে অল্পসংখ্যক পদ্ম ফুল ফুটছে। এবার বৃষ্টি কম হওয়ায় বিলের পানি বেশ কম। তবে প্রায় পুরো বিলে ফুটেছে গোলাপি রঙের পদ্ম ফুল। বিলটি পরিণত হয়েছে পদ্মবিলে! পদ্মবিলের সৌন্দর্য দেখতে প্রতিদিনই বিভিন্ন এলাকা থেকে আসেন দর্শনার্থীরা।

উপজেলার আবুয়ারপাড়া গ্রামের শামীম মিয়া বলেন, পদ্ম ফুল সারা বছর থাকে না। শুধু বর্ষাকালেই দেখা যায় এ ফুল। এবার বিলজুড়ে হওয়া পদ্ম ফুল দেখতে বহু মানুষ আসছেন। এলাকায় এই বিল ঘিরে একটা আনন্দের পরিবেশ।

শেরপুর শহরের খরমপুর এলাকার ব্যবসায়ী আশরাফুল আলম তাঁর কয়েক বন্ধুকে নিয়ে বৈশা বিলে বেড়াতে এসেছেন। তিনি বলেন, পদ্ম ফুলের সৌন্দর্যে তাঁরা মুগ্ধ। পদ্ম ফুলের সৌন্দর্য দেখতে বর্ষা মৌসুমে এলাকাটি হতে পারে শেরপুরের অন্যতম পর্যটনকেন্দ্র।

শেরপুরের শ্রীবরদীর বৈশা বিলে ফুটেছে গোলাপি রঙের দৃষ্টিনন্দন পদ্ম | ছবি: পদ্মা ট্রিবিউন
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর শেরপুরের জেলা প্রশিক্ষণ কর্মকর্তা সুলতান আহম্মেদ বলেন, পদ্ম ফুল হচ্ছে একধরনের জলজ উদ্ভিদ। এ ফুলের ঔষধি গুণাগুণ আছে। কিন্তু কালের বিবর্তনে অধিকাংশ বিল ও জলাশয় ভরাটের কারণে পদ্ম ফুল এখন আর খুব একটা দেখা যায় না। তাই পানির উৎস ঠিক রেখে বিলগুলো সংরক্ষণ করা জরুরি, যাতে পদ্ম আর শাপলার মতো জলজ উদ্ভিদগুলো প্রকৃতিতে টিকে থাকতে পারে।