সাঁথিয়ায় নকল প্রসাধনী তৈরির দায়ে কারখানার মালিককে ৬ মাসের সাজা

সাঁথিয়ায় নকল প্রসাধনী তৈরির কারখানায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান। মঙ্গলবার সকালে উপজেলার শশদিয়া গ্রামে | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি পাবনা: পাবনার সাঁথিয়া উপজেলার একটি নকল প্রসাধনী তৈরির কারখানায় অভিযান চালিয়ে কারখানা মালিককে ছয় মাসের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। আজ মঙ্গলবার সকালে উপজেলার শশদিয়া গ্রামের কাবিল হোসেনের কারখানায় অভিযান চালিয়ে এই দণ্ড দেওয়া হয়।

অভিযানে নকল প্রসাধনী তৈরিতে সহযোগিতা করায় কাবিল হোসেনের স্ত্রী ডলি খাতুনকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়। এ সময় দেশি-বিদেশি বিভিন্ন ব্র্যান্ডের লেবেল–লোগোসহ বিপুল পরিমাণ নকল প্রসাধনসামগ্রী ও উপাদান জব্দ করে ধ্বংস করা হয়।

উপজেলা প্রশাসন ও ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, উপজেলার শশদিয়া গ্রামের কাবিল হোসেন নিজের বাড়িতে অবৈধ প্রসাধনী তৈরির কারখানা স্থাপন করে ক্ষতিকর উপাদান দিয়ে দীর্ঘদিন ধরে নকল প্রসাধনী বানিয়ে আসছিলেন। উৎপাদিত নকল প্রসাধনীতে দেশি-বিদেশি বিভিন্ন ব্র্যান্ডের লেবেল ও লোগো ব্যবহার করে তা বাজারজাত করতেন তিনি। এ কাজে স্ত্রীসহ কয়েকজন তাঁকে সহায়তা করতেন। গোপন সংবাদের ভিত্তিতে আজ সকালে ওই কারখানায় অভিযান চালায় উপজেলা প্রশাসন। অভিযানে বিভিন্ন ব্র্যান্ডের লেবেল–লোগোসহ বিপুল পরিমাণ নকল প্রসাধনী উদ্ধার করা হয়। পরে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মনিরুজ্জামান ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে কারখানার মালিক কাবিল হোসেনকে ছয় মাসের কারাদণ্ড ও তাঁর স্ত্রী ডলি খাতুনকে ৪০ হাজার টাকা জরিমানা করেন।

অভিযান শেষে জব্দ করা নকল প্রসাধনী ও উপাদান ধ্বংস করা হয়। এ সময় সাঁথিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসিফ মোহাম্মদ সিদ্দিকুল ইসলামসহ অন্যান্য পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মনিরুজ্জামান বলেন, দীর্ঘদিন ধরে নকল প্রসাধনী তৈরির কথা কারখানার মালিক স্বীকার করেছেন। জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।