পাবনায় ৭১ টাকা বেশি দামে সিলিন্ডার বিক্রি করায় জরিমানা ৫০ হাজার

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর জেলা কার্যালয়ের অভিযান। রোববার দুপুরে পাবনার সুজানগর বাজারে | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি পাবনা: পাবনার সুজানগর উপজেলায় ৭১ টাকা বেশি দামে এলপি গ্যাস সিলিন্ডার বিক্রি করার অপরাধে এক ব্যবসায়ীকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। রোববার দুপুরে উপজেলা সদর বাজারে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর জেলা কার্যালয় অভিযান চালিয়ে এ জরিমানা করে।

অভিযানে নেতৃত্ব দেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর পাবনা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. জহিরুল ইসলাম। এ সময় তাঁর সঙ্গে জেলার জ্যেষ্ঠ কৃষি বিপণন কর্মকর্তা রবিউল হাসান ও পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

অভিযান দলের সদস্যদের সঙ্গে কথা বলে জানা যায়, অধিদপ্তরের নিয়মিত বাজার তদারকি অভিযানের অংশ হিসেবে আজ দুপুর ১২টার দিকে সুজানগর উপজেলা সদর বাজারে অভিযান চালানো হয়। বাজারের খন্দকার বিজনেস পয়েন্ট নামের একটি ব্যবসাপ্রতিষ্ঠানকে ১২ কেজির এলপি গ্যাস সিলিন্ডারের নির্ধারিত মূল্য ১ হাজার ২১৯ টাকার পরিবর্তে ১ হাজার ২৯০ টাকায় বিক্রি করতে দেখা যায়। সেই সঙ্গে কয়েকজন ক্রেতা ওই দোকানমালিকের বিরুদ্ধে গ্যাসের দাম বেশি নেওয়া অভিযোগ করেন।

অভিযোগের সত্যতা পাওয়ায় দোকানমালিক খন্দকার আমিনুল ইসলামকে ৫০ হাজার টাকা জরিমানা করে তা আদায় করা হয়েছে। একই সঙ্গে দোকানমালিককে ন্যায্যমূল্যে পণ্য বিক্রি করতে অঙ্গীকার করানো হয়।

জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জহিরুল ইসলাম বলেন, বাজারে দ্রব্যমূল্য ঠিক রাখতে এই অভিযান অব্যাহত থাকবে। নির্ধারিত মূল্যের চেয়ে কোনো ব্যবসায়ী বেশি দামে পণ্য বিক্রি করলে প্রথমে জরিমানার আওতায় আনা হবে। পরে একই অপরাধ দ্বিতীয়বার করলে আরও কঠোর ব্যবস্থা নেওয়া হবে।