ঈশ্বরদীতে গবেষণা সম্প্রসারণ কর্মশালা

 কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে অতিথিরা | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি পাবনা: বিজ্ঞানী, কৃষি বিশেষজ্ঞ, জাতীয় পদকপ্রাপ্ত কৃষক-কৃষাণী, আমলা ও জনপ্রতিনিধিদের অংশগ্রহণে পাবনার ঈশ্বরদীতে  শুরু হয়েছে মিষ্টি ফসল নিয়ে উচ্চতর গবেষণা কার্যক্রমের উপর 'গবেষণা সম্প্রসারণ কর্মশালা। 

শনিবার দুপুরে দু'দিনব্যাপী কর্মশালার উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি পাবনা-৪ আসনের সাংসদ নুরুজ্জামান বিশ্বাস। 

আজ রোববার বিকেলে কর্মশালা শেষ হবে।  বাংলাদেশ সুপারক্রপ গবেষণা ইনস্টিটিউট আয়োজিত গবেষণা কর্মশালায় উদ্বোধন পর্বে ইন্সটিটিউটের মহাপরিচালক ড. আমজাদ হোসেনের সভাপতিত্বে ও বৈজ্ঞানিক কর্মকর্তা রাশেদুল ইসলাম এবং ইসরাত জাহানের যৌথ সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন কৃষি মন্ত্রণালয়ের গবেষণা অনুবিভাগের অতিরিক্ত সচিব কমলারঞ্জন দাশ, বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের পরিচালক (ইক্ষু উন্নয়ন ও গবেষণা) আশরাফ আলী, ক্রপস উইন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরিচালক জাহিদুল আমিন ও ঈশ্বরদী পৌরসভার মেয়র ইছাহক আলী মালিথা। 

শুভেচ্ছা বক্তব্য দেন কৃষক প্রতিনিধি মুরাদ আলী মালিথা। 

কর্মশালা দুই শতাধিক অংশগ্রহণকারী উপস্থিত ছিলেন। গবেষণা কর্মশালায় বিশেষজ্ঞ ও অংশগ্রহণকারীর বক্তব্য থেকে জানা যায়, বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট এযাবৎ ৪৮টি উচ্চ ফলনশীল ও চিনিযুক্ত আখের জাত অবমুক্ত করেছে। এছাড়াও তাল, খেজুর, গোলপাতা, স্টেভিয়া, সুগারবিট, মধু, যষ্টিমধুসহ বিভিন্ন মিষ্টি ফসল নিয়ে উচ্চতর গবেষণা কার্যক্রম পরিচালিত করছে। ইন্সটিটিউটের বিভিন্ন গবেষণা বিভাগ হতে লাগসই প্রযুক্তি, রোগ প্রতিরোধক্ষম ও বিভিন্ন প্রতিকূল পরিবেশে চাষ উপযোগী জাতসহ ২২১টি প্রযুক্তি উদ্ভাবিত হয়েছে। এসকল প্রযুক্তির উপযোগিতা যাচাই-বাছাই ও দেশের বর্তমান চাহিদা অনুযায়ী প্রযুক্তি উদ্ভাবনের কর্মসূচি গ্রহণ করা এ কর্মশালার মূল উদ্দেশ্য।