রাজশাহীতে স্বস্তির বৃষ্টি দুর্ভোগ বাড়িয়েছে ভর্তি পরীক্ষার্থীদের

পরীক্ষার কারণে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আশপাশের রাস্তাগুলোতে প্রচণ্ড যানজট ছিল। বৃষ্টি বাড়ায় আরও দুর্ভোগ। আজ দুপুরে | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি রাজশাহী: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। বিপুলসংখ্যক পরীক্ষার্থীদের সঙ্গে রাজশাহীতে এসেছেন অভিভাবকেরাও। ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে রাজশাহী শহরের আবাসন, যানবাহন, খাবারসহ বেশ কিছু বিষয়ে চাপ তৈরি হয়েছে। এসবের মধ্যে দুপুরের দিকে বৃষ্টি আরও দুর্ভোগ বাড়িয়েছে পরীক্ষার্থী-অভিভাবকদের।

আজ সোমবার সকাল ৯টায় বিজ্ঞান অনুষদের সি-ইউনিটের মাধ্যমে ভর্তি পরীক্ষা শুরু হয়। প্রথম দিন এই ইউনিটে চার শিফটে মোট ভর্তি পরীক্ষার্থী অংশ নিচ্ছেন ৭২ হাজার ৪১০ জন। তিন দিনব্যাপী পরীক্ষায় মোট অংশ নিচ্ছেন ১ লাখ ৭৮ হাজার ২৬৮ জন ভর্তি-ইচ্ছুক।

সি ইউনিটের দ্বিতীয় শিফটের পরীক্ষা ছিল বেলা ১টায়। এই পরীক্ষা দিতে বেলা সাড়ে ১১টায় রাজশাহী শহরের সাহেববাজার জিরো পয়েন্ট থেকে অটোরিকশায় ওঠেন খাদিজা আক্তার নামের এক ভর্তি-ইচ্ছুক। দুপুর ১২টার মধ্যে বৃষ্টি শুরু হয়। তিনি ও তাঁর মা ভিজে ভিজে আসেন ক্যাম্পাসে। বৃষ্টি ও যানজট পেরিয়ে খাদিজা ১৫ মিনিট আগে পরীক্ষার হলে প্রবেশ করেন। তাঁর মা রোকেয়া বেগম বলেন, সাহেববাজার থেকে আসতে তাঁদের সময় লেগেছে পাক্কা এক ঘণ্টা। পথে বৃষ্টি শুরু হয়ে যায়। মা-মেয়ে ভিজে গেছেন। মেয়েকে কোনোরকমে পরীক্ষা কক্ষে প্রবেশ করিয়েছেন।

খাদিজার মতো অনেকেই ভিজে ভিজে পরীক্ষার হলে প্রবেশ করেছেন। নাদিয়া ইসলামের বাবা আবদুল করিম স্যার জগদীশ চন্দ্র বসু বিজ্ঞান ভবনের সামনে বৃষ্টিতে ভিজছিলেন। তিনি বলেন, ‘মেয়েকে ভিজে ভিজে পরীক্ষার হলে নিয়ে এসেছি। রাজশাহীতে অনেক দিন ধরে বৃষ্টি হয় না। গরমও বেশ ছিল। এ কারণে ছাতা আনা হয়নি। কিন্তু বৃষ্টি আজ সবাইকে ভিজিয়ে দিল। বৃষ্টি এসে তাঁদের দুর্ভোগ আরও বাড়িয়েছে।’

পরীক্ষার্থী মোমেনা রহমান তাঁর মাকে হারিয়ে ফেলেছিলেন। তাঁর মায়ের কাছে পরীক্ষার প্রবেশপত্র ছিল। রবীন্দ্রনাথ একাডেমিক ভবনের সামনে পূর্ব পাশে দাঁড়িয়ে ভিজছিলেন। আর বারবার মাকে ফোন দিচ্ছিলেন। এ সময় ক্যাম্পাসে মুঠোফোনগুলোতে নেটওয়ার্ক ছিল না। পরীক্ষা শুরুর সাত-আট মিনিট পর তাঁর মা নাসিমা বেগম আসেন। তড়িঘড়ি করে প্রবেশপত্র দিয়ে পরীক্ষা কক্ষে প্রবেশ করান মেয়েকে। তিনি বলেন, বৃষ্টির কারণে তাঁরা এক ভবনের সামনে দাঁড়িয়ে ছিলেন। বৃষ্টিতে ভিজে আসার সময় তিনি মনে করেছিলেন মেয়ে তাঁর সঙ্গেই আছেন। পরে হাতছাড়া হয়ে যায়।

রাজশাহীতে আজ বৃষ্টিতে দুর্ভোগে পড়েন ভর্তি-ইচ্ছুক ও তাঁদের অভিভাবকেরা। আজ দুপুরে | ছবি: পদ্মা ট্রিবিউন

পরীক্ষার কারণে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আশপাশের রাস্তাগুলোতে প্রচণ্ড যানজট। এর মধ্যে বৃষ্টি আরও ভোগান্তি বাড়িয়ে দেয়। বেশির ভাগ পরীক্ষার্থীকে এক-দুই কিলোমিটার দূর থেকে হেঁটে পরীক্ষাকেন্দ্রে আসতে হয়েছে। বেলা সাড়ে ৩টার পরীক্ষায় অংশ নিতে রাজশাহী নগরের তালাইমারী শহীদ মিনার এলাকা থেকে এসেছিলেন রুদ্র হাসান। রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সামনে তাঁর সঙ্গে কথা হয়। ছাতা মাথায় নিয়ে হাঁটছিলেন তিনি। বললেন, রংপুর থেকে গতকাল রোববার রাতে এসে তালাইমারী এলাকায় উঠেছিলেন। বিকেলে পরীক্ষায় অংশ নিতে গাড়ির জন্য দাঁড়িয়ে ছিলেন। তবে যানজট আর বৃষ্টিতে পড়ে তাই হাঁটতে শুরু করেন।

রাজশাহী আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, রাজশাহীতে গত জুন ও জুলাই মাসে রেকর্ড করার মতো বৃষ্টি রাজশাহীতে হয়নি। মধ্য জুলাইয়ে তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠেছিল। তাপমাত্রা ৩৫ ডিগ্রির নিচে নামেইনি। আজ বেলা ৩টা পর্যন্ত রাজশাহীতে ২৬ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৩ দশমিক ৫ ডিগ্রি।

রাজশাহী আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ আবহাওয়া পর্যবেক্ষক এ এস এম গাওসুজ্জামান বলেন, জুন ও জুলাইয়ের মধ্যে সর্বোচ্চ বৃষ্টি (২৬ মিলিমিটার) আজ রেকর্ড করা হয়েছে। তাপমাত্রা কমে ৩৩ দশমিক ৫ ডিগ্রিতে এসেছে। সামনে আরও বৃষ্টি হবে। তাপমাত্রা কমার সম্ভাবনাও রয়েছে।