ঈশ্বরদীতে চাহিদা বাড়ায় বেশি দামে চার্জার ফ্যান বিক্রি, দুই প্রতিষ্ঠানকে জরিমানা


ঈশ্বরদী বাজারে রোববার বিভিন্ন দোকানে অভিযান চালায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর  | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি পাবনা: পাবনার ঈশ্বরদীতে নির্ধারিত দামের চেয়ে বেশি দামে চার্জার ফ্যান বিক্রি করায় দুটি প্রতিষ্ঠানকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর আজ সোমবার দুপুরে উপজেলার সদর বাজারে এই অভিযান পরিচালনা করে।

অভিযানে নেতৃত্ব দেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পাবনা কার্যালয়ের সহকারী পরিচালক জহিরুল ইসলাম। এ সময় থানা–পুলিশের একটি দল উপস্থিত ছিল।

সারাদেশে লোডশেডিং শুরুর পর থেকেই বেড়েছে চার্জার ফ্যানের চাহিদা | ফাইল ছবি

অভিযান দলের সদস্যদের সঙ্গে কথা বলে জানা গেছে, বাজারে চার্জার ফ্যানের চাহিদা বেড়ে যাওয়ায় অনেক দোকানদার নির্ধারিত দামের চেয়ে বেশি দামে ফ্যান বিক্রি করছেন। এমন অভিযোগের ভিত্তিতে সোমবার দুপুরে উপজেলা সদরের বাজারে বিভিন্ন ইলেকট্রনিকস দোকানে অভিযান চালানো হয়। এ সময় চার্জার ফ্যানের সর্বোচ্চ খুচরা মূল্য ৩ হাজার ৪৫০ টাকার পরিবর্তে স্বর্ণা সুপ্ত ইলেকট্রনিকস নামের ওই প্রতিষ্ঠানকে ৩ হাজার ৭০০ টাকায় একটি ফ্যান বিক্রি করতে দেখা যায়।

পরে অতিরিক্ত দামে ফ্যান বিক্রির দায়ে প্রতিষ্ঠানটির মালিককে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। এ ছাড়া একই অভিযোগে স্টেশন রোডের এসি গ্যালারি নামের একটি প্রতিষ্ঠানকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। অভিযানে বাজারের মনির প্লাজায় তৈরি পোশাক বিক্রেতা প্রতিষ্ঠান নবীন ফ্যাশনে বিক্রির অনুমতি নেই, এমন ব্র্যান্ডের পোশাক বিক্রির অভিযোগে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পাবনা কার্যালয়ের সহকারী পরিচালক জহিরুল ইসলাম জরিমানার বিষয়টি নিশ্চিত করে বলেন, ভোক্তা স্বার্থ রক্ষায় ও বাজার পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে নিয়মিত এ ধরনের অভিযান চলমান থাকবে। কেউ বেশি দামে পণ্য বিক্রি করলে ব্যবস্থা নেওয়া হবে।