করোনা বাড়ছে, ছয় দফা পরামর্শ জাতীয় কমিটির

রাজধানীতে সংক্রমণের হার বাড়ছে। বেশির ভাগ মানুষ মানছে না সতর্কতা | ফাইল ছবি

বিশেষ প্রতিবেদক: করোনার সংক্রমণের হার আবারও বাড়ছে। এ অবস্থায় সব ক্ষেত্রে মাস্ক পরা বাধ্যতামূলক করা, ‘নো মাস্ক, নো সার্ভিস’ নীতি প্রয়োগসহ ছয় দফা ব্যবস্থা নেওয়ার পরামর্শ দিয়েছে করোনাসংক্রান্ত সরকারের জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

কমিটির সভাপতি অধ্যাপক মোহাম্মদ সহিদুল্লার সভাপতিত্বে মঙ্গলবার রাতে ভার্চ্যুয়ালি এক সভায় কমিটি এসব পরামর্শ দেয়।

পরামর্শের মধ্যে আরও রয়েছে স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য জনসাধারণকে আবারও উদ্বুদ্ধ করার জন্য সব গণমাধ্যমকে অনুরোধ জানানো, সামাজিক দূরত্ব বজায় রাখা ও জনসমাগম বর্জন করতে হবে। ধর্মীয় প্রার্থনার স্থানে (যেমন মসজিদ, মন্দির, গির্জা ইত্যাদি) সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে।

কারিগরি পরামর্শক কমিটি বলছে, যাঁদের জ্বর, সর্দি, কাশি হচ্ছে, তাঁরাও অনেকে করোনার পরীক্ষা করছেন না। এতে প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়া যাচ্ছে না। ফলে সংক্রমণ বাড়ছে। এ জন্য যাঁদের উপসর্গ দেখা দিচ্ছে এবং যাঁরা করোনায় আক্রান্ত মানুষের সংস্পর্শে আসছেন, তাঁদের পরীক্ষা করার জন্য অনুরোধ করতে হবে।

যেসব দেশে করোনাভাইরাস সংক্রমণের হার বেশি, সেসব দেশ থেকে বাংলাদেশে আসা ব্যক্তিদের (আক্রান্ত) মাধ্যমে এই ভাইরাস প্রবেশ করছে বলে মনে করছে পরামর্শক কমিটি। এ জন্য বিমান, স্থল ও নৌবন্দরগুলোতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে; প্রয়োজনে কোভিড-১৯ নেগেটিভ সনদ ও টিকা সনদ আবশ্যক করতে হবে। একই সঙ্গে সন্দেহজনক ব্যক্তিদের র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট এবং আক্রান্ত ব্যক্তিদের কোয়ারেন্টিনের ব্যবস্থা করতে হবে।

এ ছাড়া করোনার টিকার দ্বিতীয় ও তৃতীয় ডোজ যাঁরা এখনো নিতে পারেননি, তাঁদের নেওয়ার বিষয়ে আগ্রহী করার পরামর্শ দিয়ে কমিটি বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা চতুর্থ ডোজ অনুমোদন করলে তা–ও বিবেচনা করতে হবে।

আর করোনার রোগীদের চিকিৎসার জন্য যে বিশেষ শয্যা, আইসিইউ ও জনবল ছিল, তা আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য যথাযথভাবে প্রস্তুত রাখার পরামর্শ দিয়েছে কারিগরি পরামর্শক কমিটি। এ সিদ্ধান্তগুলো বাস্তবায়নের জন্য আন্তমন্ত্রণালয় সভা করার ওপর গুরুত্বারোপ করেছে কারিগরি পরামর্শক কমিটি।