মোদি, ট্রাম্প রাজশাহীতে!

রাজশাহীতে এক ছাদের নিচে জায়গা করে নিলেন বিশ্বসেরা ব্যক্তিত্বরা। রোববার দুপুরে উপশহর এলাকায় | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি রাজশাহী: কাগজ-কলম নিয়ে বসে আছেন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর। তাঁর বাঁ পাশেই দাঁড়িয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আর যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রবীন্দ্রনাথের ডান পাশে কাজী নজরুল ইসলাম, মহাত্মা গান্ধী, ক্ষুদিরাম বসু, মাদার তেরেসাও।

রাজশাহীতে আলোচিত ভাস্কর মৃণাল হকের সেলিব্রিটি গ্যালারি সেজেছে এমনই খ্যাতিমান ব্যক্তিদের ভাস্কর্যে। শহরের উপশহর ৩ নম্বর সেক্টরের এক বাসায় পরিবারের পক্ষ থেকে এই সেলিব্রিটি গ্যালারি তৈরি করা হয়েছে। এবার ঈদুল ফিতরের পর এটি দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করা হয়।

গ্যালারি কক্ষগুলোতে যাওয়ার জন্য দোতলার সিঁড়ি বেয়ে ওঠার সময়ই এখানে স্বাগত জানায় স্পাইডারম্যান। দোতলায় উঠেই এক নম্বর গ্যালারি। সেখানে জাতীয় চার নেতা সৈয়দ নজরুল ইসলাম, ক্যাপ্টেন মনসুর আলী, তাজউদ্দীন আহমদ, এ এইচ এম কামারুজ্জামান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মীর মশাররফ হোসেন ও প্রখ্যাত সাংবাদিক আবদুল গাফ্‌ফার চৌধুরীর ভাস্কর্য।

পাশের দুই নম্বর গ্যালারিতে ঢুকলেই আলোছায়ার ঘরে চোখে পড়বে দ্য লর্ড অব দ্য রিংসের চরিত্র গুল্লাম, অ্যাভাটারের স্যাম ওয়ার্থিংটন, জোই সোলদানা এবং ‘কোই মিল গেয়া’র জাদুর ভাস্কর্য। এরপর পাশের তিন নম্বর গ্যালারিতে ঢুকতেই চোখে পড়বে থ্রি স্টুজেস-এর তিন বন্ধু মৌ হাওয়ার্ড, ল্যারি ফাইন আর এবং কার্লি হাওয়ার্ডকে। এখানে আছেন লিওনেল মেসি, মাইকেল জ্যাকসন, শাহরুখ খান, শাকিরা, মি. বিন, চার্লি চ্যাপলিন, ওয়ান্ডার ওমেন, জ্যাক স্প্যারো আর বব মার্লে।

এখানকার মুগ্ধতা নিয়ে পাশের তিন নম্বর গ্যালারিতে ঢুকলেই দেখা হবে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর, প্রিন্সেস ডায়ানা, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, নরেন্দ্র মোদি, ডোনাল্ড ট্রাম্প, কাজী নজরুল ইসলাম, ক্ষুদিরাম বসু, চে গুয়েভারা, মাদার তেরেসা আর মহাত্মা গান্ধীর ভাস্কর্যের সঙ্গে। দর্শনার্থীরা মুগ্ধ হয়ে ঘুরে ঘুরে দেখছেন। ভাস্কর্যের সঙ্গে ছবি তুলছেন, কেউবা তুলছেন সেলফি।

সেলিব্রিটি গ্যালারিটি প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য খোলা থাকছে। প্রবেশমূল্য ১০০ টাকা। তবে শিক্ষার্থীদের জন্য তা ৫০ টাকা। এটি চালু হওয়ার পর থেকেই প্রতিদিন ৩০-৩৫ জন দর্শনার্থী আসছেন বলে জানিয়েছেন গ্যালারির ইনচার্জ কামরুল হাসান। তিনি বলেন, ‘শিল্পী মৃণাল হকের কাজগুলোকে প্রদর্শনীর মাধ্যমে সবার কাছে তুলে ধরা এবং তাঁর মূল্যবান কাজগুলোকে যথাযথ সংরক্ষণ ও রক্ষণাবেক্ষণের জন্য এই গ্যালারি করা হয়েছে। আমরা বেশ ভালো সাড়া পাচ্ছি।’