শব্দদূষণ নিয়ন্ত্রণে রাজশাহীতে আবার ভ্রাম্যমাণ আদালতের অভিযান

অতিরিক্ত মাত্রায় হর্ন বাজানো এবং নিষিদ্ধ হাইড্রোলিক হর্ন ব্যবহার করায় একটি ট্রাককে অর্থদণ্ড দেওয়া হয়েছে। আজ দুপুরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কাজলা গেট এলাকায় | বি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি রাজশাহী: রাজশাহী নগরে শব্দদূষণ নিয়ন্ত্রণে ভ্রাম্যমাণ আদালতের অভিযান অব্যাহত রয়েছে। আজ মঙ্গলবার দুপুর ১২টা থেকে ঘণ্টাব্যাপী রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কাজলা গেট এলাকায় পরিবেশ অধিদপ্তরের রাজশাহী জেলা কার্যালয়ের পক্ষ থেকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। শব্দদূষণে বিশ্বে চতুর্থ হওয়ার পর থেকে রাজশাহীতে পরিবেশ অধিদপ্তরের পক্ষ থেকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হচ্ছে।

এই আদালতের নেতৃত্ব দেন রাজশাহী জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোসা. আতিয়া খাতুন এবং প্রসিকিউটরের দায়িত্ব পালন করেন পরিবেশ অধিদপ্তর রাজশাহী জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. কবির হোসেন। এ সময় পরিবেশ অধিদপ্তরকে রাজশাহী জেলা প্রশাসন ও পুলিশ সদস্যদের একটি দল সহযোগিতা করে।

আদালত পরিচালনার সময় অতিরিক্ত মাত্রায় হর্ন বাজানো এবং নিষিদ্ধ হাইড্রোলিক হর্ন ব্যবহার করায় একটি ট্রাককে এক হাজার টাকা জরিমানা করা হয়। এ সময় বেশ কয়েকটি গাড়ির চালককে এ ব্যাপারে সতর্ক করা হয় এবং লিফলেট বিতরণ করা হয়। জনস্বার্থে বিশেষ এ অভিযান চলমান থাকবে বলে জানিয়েছে পরিবেশ অধিদপ্তর।

বিশ্বে শব্দদূষণের শীর্ষে থাকা শহরগুলোর মধ্যে রাজশাহীর অবস্থান চতুর্থ। শব্দের তীব্রতা নিয়ে জাতিসংঘের পরিবেশ কর্মসূচি ইউএনইপির (২০২২) প্রকাশ করা এক বৈশ্বিক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। ‘ফ্রন্টিয়ারস ২০২২: নয়েজ, ব্লেজেস অ্যান্ড মিসম্যাচেস’ শীর্ষক প্রতিবেদনে বলা হয়েছে, ঢাকায় শব্দের সর্বোচ্চ তীব্রতা ১১৯ ডেসিবেল। আর রাজশাহী শহরে ১০৩ ডেসিবেল। 

সম্প্রতি স্থানীয় একটি সংস্থার পরীক্ষাতেও এ তথ্যের সত্যতা উঠে এসেছে। ওই গবেষণাতেও রাজশাহী শহরজুড়ে অসহনীয় শব্দের তীব্রতা পাওয়া গেছে। এর পর থেকে পরিবেশ অধিদপ্তরের পক্ষ থেকে শব্দদূষণ নিয়ন্ত্রণে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হচ্ছে। এর আগে গত ২৫ এপ্রিল নগরের তালাইমারী এলাকায় আদালত পরিচালনা করা হয়।