উ. কোরিয়ার ‘হুমকি’তে সামরিক মহড়া বাড়ানোর অঙ্গীকার

দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে আজ শনিবার সংবাদ সম্মেলন শেষে দেশটির প্রেসিডেন্ট ইয়ুন-সুক-ইওল ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন | ছবি: রয়টার্স

এএফপি: দক্ষিণ কোরিয়া সফরে গেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। বৈঠক করেছেন দেশটির প্রেসিডেন্ট ইয়ুন–সুক–ইওলের সঙ্গে। আজ শনিবার ওই বৈঠকের পর উত্তর কোরিয়ার ‘হুমকি’ মোকাবিলায় দুই দেশের যৌথ সামরিক মহড়া বাড়ানোর ইঙ্গিত দিয়েছেন তাঁরা।

বিশ্ব থেকে নিজেদের বলতে গেলে বিচ্ছিন্ন করেই রেখেছে উত্তর কোরিয়া। নানা নিষেধাজ্ঞা ঘাড়ে নিয়েও দেশটির আচরণ বেপরোয়া। চলতি বছরে একের পর এক অস্ত্রের পরীক্ষা চালিয়েছে পিয়ংইয়ং।

এমনকি বাইডেনের এশিয়া সফরের সময়েও উত্তর কোরিয়ার নেতা কিম জং–উন পারমাণবিক বোমার পরীক্ষা চালানোর নির্দেশ দিতে পারেন বলে আশঙ্কা ছিল। এরই পরিপ্রেক্ষিতে সামরিক মহড়ার ইঙ্গিত এল বাইডেন–ইওলের পক্ষ থেকে।

বৈঠকের পর এক যৌথ বিবৃতিতে দুই দেশের প্রেসিডেন্ট জানান, দিনকে দিন উত্তর কোরিয়ার হুমকি বাড়ছে। বিষয়টি মাথায় রেখে কোরীয় উপদ্বীপ ও এর আশপাশের অঞ্চলে যৌথ সামরিক অনুশীলন ও প্রশিক্ষণের পরিধি বাড়ানোর জন্য আলোচনায় বসতে সম্মত হয়েছে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া।

বিবৃতিতে উত্তর কোরিয়ায় চলমান করোনা সংকট সামলে উঠতে সহায়তার প্রস্তাবের কথাও বলা হয়েছে। দেশটিতে করোনা পরিস্থিতি নিয়ে উদ্বেগ জানিয়ে বিবৃতিতে বলা হয়, ‘করোনার বিরুদ্ধে লড়াইয়ে উত্তর কোরিয়াকে সহায়তা করতে আমরা আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে কাজ করতে আগ্রহী।’

আজ উত্তর কোরিয়ার সরকারি গণমাধ্যমের দেওয়া হিসাব অনুযায়ী, এখন পর্যন্ত দেশটিতে প্রায় ২৫ লাখ মানুষ ‘জ্বরে’ আক্রান্ত হয়েছেন। তাঁদের মধ্যে ৬৬ জনের মৃত্যু হয়েছে। এর কয়েক দিন আগেই দেশটিতে প্রথম করোনার অমিক্রন ধরনে আক্রান্ত রোগী শনাক্তের খবর জানায় উত্তর কোরিয়া।

এদিকে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের সঙ্গে সংবাদ সম্মেলনেও অংশ নেন বাইডেন। সেখানেও তিনি বলেন, ‘শুধু উত্তর কোরিয়াই নয়, আমরা চীনকেও করোনার টিকা দিতে চেয়েছিলাম। এখনো যত দ্রুত সম্ভব আমরা এ সহায়তা দিতে প্রস্তুত আছি। কিন্তু তাদের কাছ থেকে এ বিষয়ে কোনো জবাব পাইনি।’

সংবাদ সম্মেলনে ইয়ুন-সুক-ইওল জানান, মানবিক দিক থেকে বিবেচনা করে উত্তর কোরিয়াকে করোনা মোকাবিলায় সহায়তার প্রস্তাব দেওয়া হয়েছে। রাজনীতি বা সামরিক বিষয়টি এখানে মাথায় নেওয়া হয়নি।

দক্ষিণ কোরিয়া সফর শেষে জাপান সফর করবেন বাইডেন। সেখানে তিনি টোকিওতে যুক্তরাষ্ট্র, জাপান, অস্ট্রেলিয়া ও ভারতকে নিয়ে গঠিত চারদেশীয় জোট কোয়াডের বৈঠকে মিলিত হবেন।