পাবনায় পরিবেশকের গুদামে পাওয়া গেল ৫ হাজার লিটার তেল

পাবনা জেলা সদরের রাধানগর মহল্লায় ‘মিতি ট্রেডার্স’ নামে একটি পরিবেশকের গুদাম জব্দ করা সয়াবিন তেল | ছবি: পদ্মা ট্রিবিউন 

প্রতিনিধি পাবনা: পাবনা জেলা শহরের ভোজ্যতেলের এক পরিবেশকের গুদামে ৫ হাজার ৪৬ লিটার সয়াবিন তেল পেয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের একটি দল। ঈদের আগে কিনে অবৈধভাবে এসব তেল মজুত করার দায়ে শহরের রাধানগর মহল্লায় ‘মিতি ট্রেডার্স’ নামের ওই পরিবেশকের মালিককে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। আজ সোমবার দুপুরে ওই গুদামে অভিযান চালান ভোক্তা অধিকারের জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জহিরুল ইসলাম। সঙ্গে ছিল পুলিশের একটি দল।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ দপ্তর সূত্রে জানা গেছে, জব্দ করা সয়াবিন তেলের মধ্যে কিছু ছিল বোতলজাত ও কিছু প্যাকেটজাত। মিতি ট্রেডার্স নামের প্রতিষ্ঠানটির মালিক আসিফ হোসেন রূপচাঁদা ব্র্যান্ডের সয়াবিন তেলের পরিবেশক। তিনি ঈদের আগে কম দামে সয়াবিন তেল কিনে মজুত করেছিলেন। বর্তমানে সেই তেল বিক্রি করছিলেন। বাজারে তেলের ঘাটতি থাকা সত্ত্বেও অবৈধভাবে তেল মজুতের দায়ে তাঁর গুদামে অভিযান চালানো হয়। পরে জব্দ তেল পূর্বমূল্যে বিক্রির ব্যবস্থা করা হয়। সেই সঙ্গে অবৈধভাবে তেল মজুতের দায়ে মিতি ট্রেডার্সের মালিকের কাছ থেকে ৫০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

এ প্রসঙ্গে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জহিরুল ইসলাম বলেন, পরিবেশক অবৈধভাবে তেল মজুত করে বাজারে কৃত্রিম সংকট তৈরির চেষ্টা করছিলেন। তা ছাড়া ওই পরিবেশকের লাইসেন্স নেই। তেল মজুতের বিষয়টিও অস্বীকার করেন তাঁরা। শুরুতে জানিয়েছিল গুদামটিও তাঁদের না। পরে তাঁরা সব স্বীকার করেন। গুদামে পাওয়া যায় তেলের অবৈধ মজুত। ফলে ওই প্রতিষ্ঠানের মালিককে জরিমানা করা হয়েছে। ভোক্তার অধিকার রক্ষা ও অবৈধভাবে মজুত রুখতে অভিযান অব্যাহত থাকবে।

এর আগে জেলা সদর ঈশ্বরদী, সুজানগর, সাঁথিয়া ও কাশিনাথপুরে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও জেলা পুলিশের গোয়েন্দ শাখা (ডিবি) অভিযান চালিয়ে ১ লাখ ২৮ হাজার লিটার সয়াবিন তেল জব্দ করেছে। পরে তেলগুলো আগের দামে বিক্রি করা হয়েছে।