আটঘরিয়ায় ভুয়া তালিকায় চাল আত্মসাতের অভিযোগ

পাবনা জেলার মানচিত্র

প্রতিনিধি পাবনা: পাবনায় দুস্থ ও অতিদরিদ্র ব্যক্তিদের খাদ্য সহায়তার ভুয়া তালিকা করে চাল আত্মসাতের অভিযোগ উঠেছে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে। জেলার আটঘরিয়া উপজেলার চাঁদভা ইউনিয়নে ভিজিএফের সুবিধাভোগীদের মধ্যে সচ্ছল ব্যক্তি, পাকা বাড়ি ও ১০ বিঘা জমির মালিকও রয়েছেন।

এছাড়া একই ব্যক্তির নাম একাধিকবার উল্লেখ করে বরাদ্দকৃত চাল আত্মসাৎ করার অভিযোগ পাওয়া গেছে চাঁদভা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাইফুল ইসলাম কামালের বিরুদ্ধে।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দুস্থ ও অতিদরিদ্র ব্যক্তিদের ভিজিএফ খাদ্য সহায়তার জন্য আটঘরিয়া উপজেলায় ৯ হাজার ৪৭০টি কার্ড বরাদ্দ দেয় দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর। এর মধ্যে চাঁদভা ইউনিয়নের জন্য বরাদ্দ ১ হাজার ৭১০টি কার্ডের বিপরীতে ১৭ দশমিক ১০০ মেট্রিক টন চাল বরাদ্দ ছিল।

দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের নীতিমালা অনুযায়ী ভিজিএফ কার্ড প্রাপ্তির ক্ষেত্রে দ্বৈততা পরিহার করা, ভিটেবাড়িবিহীনসহ ১২টি শর্তাদির চারটি পূরণ হলে এ তালিকাভুক্ত হওয়ার কথা। কিন্তু তা না করে প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার সঙ্গে যোগসাজশে অসচ্ছল দিনমজুর ও ভিক্ষুকদের বাদ দিয়ে সচ্ছল ব্যক্তিদের নামে ভুয়া তালিকায় চেয়ারম্যান চাল আত্মসাৎ করেছেন বলে অভিযোগ ভুক্তভোগীদের।

চাঁদভা ইউনিয়নের রিকশাচালক নওশাদ আলী বলেন, ‘আমি দিন আনি দিন খাই, অথচ বারবার চেষ্টা করেও কার্ড পাইনি। চেয়ারম্যান ভুয়া নাম দিয়ে চাল তুলে নিচ্ছে, দ্যাশে দেহার কেউ নেই।’

ইউনিয়নের গোয়ালপাড়া গ্রামের বাসিন্দা জামাল উদ্দিন বলেন, ‘চেয়ারম্যান তার খেয়াল খুশিমতো নাম দিয়ে চাল উত্তোলন করে আত্মসাৎ করেছেন। তদন্ত করলেই সঠিক তথ্য বেরিয়ে আসবে।’

নামের তালিকাটি পর্যালোচনা করে দেখা গেছে, প্রথম দুই পাতায় ৫২ জনের নাম আছে। সেখানে ২৮ জন পুরুষ ও ২৪ জন নারীর নাম। অথচ দুর্যোগে ব্যবস্থাপনা শাখার নীতিমালায় উল্লেখ রয়েছে ৭০ ভাগ নারীকে অগ্রাধিকার দিতে হবে। ওই তালিকার প্রথম পাতায় ০১৭১৬***৮৪৬ মুঠোফোনের নম্বরটি ১০ জনের নামের পাশে দেওয়া আছে। আবার ৩৩১১২***৫৮ এনআইডি নাম্বারটি একাধিকবার আছে। এরকম একাধিক এনআইডি বারবার ব্যবহার করে অন্যের নামের পাশে দিয়ে তালিকাটি প্রস্তুত করা হয়েছে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা তৌহিদুল ইসলাম বলেন, ‘চেয়ারম্যানের সঙ্গে যোগসাজশে চাল আত্মসাতের বিষয়টি সঠিক নয়। তালিকায় কাদের নাম আছে সেটাও দেখার দায়দায়িত্ব আমার নয়।’ বিষয়টির নিউজ না করে তিনি সরাসরি দেখা করে কথা বলার জন্য অনুরোধ জানান।

চাঁদভা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাইফুল ইসলাম কামাল বলেন, ‘দ্রুততার সঙ্গে তালিকাটি করা হয়েছে, তাই ভুলত্রুটি হতেই পারে। তবে ভুলত্রুটি হলেও চাল আত্মসাৎ করিনি।’

আটঘরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মাকসুদা আক্তার মাসু বলেন, চাঁদভা ইউনিয়নে খাদ্য সহায়তার তালিকা প্রণয়ন অনিয়মের অভিযোগ পেয়েছি। এ ব্যাপারে তদন্ত করে আমরা আইনগত ব্যবস্থা গ্রহণ করব।

আটঘরিয়া উপজেলা চেয়ারম্যান তানভীর ইসলাম বলেন, এ রকম একটি অভিযোগে শুনেছি, তাৎক্ষণিকভাবে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে সুষ্ঠু তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেছি।