মায়ের শখ পূরণ করতে পরীক্ষায় অংশ নিয়ে প্রথম স্থান

সুমাইয়া মোসলেম মীম | ছবি: সংগৃহীত

প্রতিনিধি খুলনা: ছোট বেলায় চিকিৎসক হওয়ার কোনো ইচ্ছা ছিল না। তবে মায়ের শখ পূরণ করতে গিয়ে মেডিক্যাল কলেজে ভর্তি পরীক্ষা দেয়া। আর তাতে প্রথম হয়ে তাক লাগিয়ে দিলেন তিনি।

মঙ্গলবার সরকারি-বেসরকারি মেডিক্যাল কলেজে ২০২১-২২ শিক্ষাবর্ষের এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার ফল প্রকাশের পর দেখা যায় সর্বোচ্চ নম্বর পেয়ে প্রথম স্থান অর্জন করেছেন সুমাইয়া মোসলেম মীম। তিনি খুলনা মেডিক্যাল কলেজে পরীক্ষা দিয়েছিলেন।

দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের সভাকক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে পরীক্ষার ফল ঘোষণা করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

মীম পরীক্ষায় ১০০ এর মধ্যে পেয়েছেন ৯২ দশমিক ৫ নম্বর। সব মিলিয়ে তার প্রাপ্ত নম্বর ২৯২ দশমিক ৫।

মা-বাবার সঙ্গে মীম।

মীম ডুমুরিয়া সরকারি বালিকা বিদ্যালয় থেকে এসএসসি ও খুলনার সরকারি মাজিদ মেমোরিয়াল (এম এম) কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করেছেন।

নিউজবাংলাকে তিনি বলেন, ‘আমার এই সাফল্যের জন্য আমার মা-বাবা অনেক ত্যাগ করেছেন। তাদের মুখে হাসি ফোটাতে পেরে আমি অনেক খুশি হয়েছি।’

তিনি বলেন, ‘আমার ছোট বেলা থেকে চিকিৎসক হওয়ার শখ ছিল না। তবে মায়ের শখ ছিল, আমি যেন চিকিৎসক হই। সে জন্য আমি মেডিক্যালে ভর্তির প্রস্তুতি নিয়েছিলাম।’

মীমের বাবা খুলনার ডুমুরিয়া কলেজের ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক মোসলেম উদ্দীন সরদার। তিনি বলেন, “আমার মেয়ে পিএসিতে ডুমুরিয়া উপজেলার প্রথম, জেএসসিতেও ডুমুরিয়া উপজেলার প্রথম হয়েছিল। এসএসসি ও এইচএসসিতে ‘এ’ প্লাস পেয়েছিল। আমি জানতাম সে ভালো কিছু করবে।”

তিনি বলেন, ‘মেয়ের সাফল্যের জন্য তার মা সব থেকে বেশি পরিশ্রম করেছে। তিনি একজন স্বাস্থ্যকর্মী। দিনে অফিসের কাজে করে, রাতে মেয়ের পড়ার টেবিলের পাশে বসে থাকত। আজ আমাদের পরিবারের স্বপ্ন পূরণ হল।’

এবারের মেডিক্যাল পরীক্ষায় পাস করেছেন ৭৯ হাজার ৩৩৯ জন শিক্ষার্থী। পাসের হার ৫৫ দশমিক ১৩ শতাংশ।

ফল অনুযায়ী সরকারি কলেজে ১ হাজার ৮৮৫ জন ছাত্র এবং ২ হাজার ৩৪৫ জন ছাত্রী ভর্তি হতে পারবেন।

ফল প্রকাশ অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জানান, ছেলেদের তুলনায় মেয়েরা বেশি পাস করেছে।