ভাঙ্গুড়ায় নদের পাড় দখল করে হচ্ছে চারতলা ভবন

ভবনের তিনতলার কাজ শেষ হয়ে গেছে। এখন চারতলার কাজ করছেন নির্মাণশ্রমিকেরা।

পাবনার ভাঙ্গুড়া উপজেলার বড়াল নদ দখল করে চলছে বহুতল ভবন নির্মাণ। সাম্প্রতিক ছবি | পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি পাবনা: পাবনার ভাঙ্গুড়া উপজেলায় বড়াল নদের পাড় দখল করে এক ব্যবসায়ী চারতলা ভবন তুলছেন বলে অভিযোগ উঠেছে। স্থানীয় লোকজন জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কাছে এ বিষয়ে লিখিত অভিযোগ দিয়েছেন। কিন্তু প্রশাসন এ বিষয়ে কোনো ব্যবস্থা নিচ্ছে না বলে ক্ষোভ প্রকাশ করেছেন তাঁরা।

স্থানীয় কয়েকজনের সঙ্গে কথা বলে জানা গেছে, বর্ষা মৌসুমে পানি থাকলেও শুষ্ক মৌসুমে নদে পানি কমে যায়। আর এ সুযোগে নদের দুই পাড় দখল করেন কিছু লোক। গত বর্ষা মৌসুম শেষ হওয়ার পর দখল আরও বাড়তে শুরু করেছে। কাঁচা ঘর তৈরির পাশাপাশি রেজ্জাকুল হায়দার নামের স্থানীয় ওই ব্যবসায়ী এখন ভাঙ্গুড়া বাজারে দিলপাশার ভূমি অফিসের পাশে চারতলা ভবন নির্মাণ করছেন।

স্থানীয় লোকজন আরও বলেন, তাঁরা ব্যবসায়ী রেজ্জাকুলকে বাধা দিলেও তিনি কথা শোনেননি। ফলে তাঁরা বাধ্য হয়ে জেলা ও উপজেলা প্রশাসনকে বিষয়টি জানিয়েছেন। প্রথম অভিযোগটি তাঁরা সাত মাস আগে দিয়েছিলেন। পরের অভিযোগটি গত ২৬ ফেব্রুয়ারি দেন তাঁরা। ভবনটি নির্মাণ করতে বড়াল নদের ১৫ থেকে ২০ ফুট জায়গা দখল করা হয়েছে।

সম্প্রতি সরেজমিনে দেখা গেছে, ভাঙ্গুড়া বাজারে দিলপাশার ভূমি অফিসের পাশে উঠছে ওই ভবন। ভবনের তিনতলার কাজ শেষ হয়ে গেছে। চারতলার কাজ করছেন নির্মাণশ্রমিকেরা।

ভবনমালিক রেজ্জাকুল হায়দার বলেন, ‘বড়াল দখলের প্রশ্নই আসে না। বহু আগে থেকেই জায়গাটি আমার। এত দিন পড়ে ছিল, এখন ভবন নির্মাণ করছি।’

জেলা প্রশাসক বিশ্বাস রাসেল হোসেন বলেন, স্থানীয় ব্যক্তিদের অভিযোগ পাওয়ার পর ইউএনওকে সরেজমিন পরিদর্শন করে ব্যবস্থা নিতে বলা হয়েছে। বড়াল দখল করে ভবন নির্মাণ হলে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে।

ইউএনও নাহিদ হাসান খান বলেন, বিষয়টি তিনি জানেন। ভবনের জমিটি নিয়ে কিছু জটিলতা রয়েছে। তাঁরা কাগজপত্র খতিয়ে দেখছেন। অবৈধভাবে ভবনটি নির্মাণ করা হলে ভেঙে দেওয়া হবে।