গণহত্যা দিবসে সিপিবির ‘আলোর মিছিল’

জাতীয় গণহত্যা দিবস উপলক্ষে শুক্রবার রাজধানীতে ‘আলোর মিছিল’ কর্মসূচি পালন করে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)  |  ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক: জাতীয় গণহত্যা দিবস উপলক্ষে রাজধানীতে ‘আলোর মিছিল’ কর্মসূচি পালন করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)। শুক্রবার সন্ধ্যা সাড়ে ছয়টায় রাজধানীর পুরানা পল্টনের মুক্তিভবন থেকে মিছিলটি শুরু হয়ে সোহরাওয়ার্দী উদ্যানের শিখা চিরন্তনে গিয়ে শেষ হয়।

সিপিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আলোর মিছিল শেষে এক সমাবেশে সিপিবি নেতারা বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। এ সময় বক্তব্য দেন দলের সভাপতি মোহাম্মদ শাহ আলম, সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, সহকারী সাধারণ সম্পাদক মিহির ঘোষ ও কেন্দ্রীয় কমিটির সদস্য অধ্যাপক এম এম আকাশ।

সমাবেশে সিপিবি নেতারা বলেন, শহীদদের স্বপ্ন এখনো পূরণ হয়নি। দেশে এখন পাকিস্তানি ভাবাদর্শ ও অর্থনীতি পুনঃপ্রতিষ্ঠিত হয়েছে। ধনবৈষম্য ও শ্রেণিবৈষম্য দেখা যাচ্ছে। গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতা, জাতীয়তাবাদ ও সমাজতন্ত্রের অঙ্গীকার থেকে দূরে সরে গেছে শাসকগোষ্ঠী।

বাংলাদেশে গণতন্ত্র হরণ করা হয়েছে অভিযোগ তুলে সিপিবি নেতারা বলেন, দেশে সমাজতন্ত্র নির্বাসিত। রাষ্ট্রীয় পর্যায় থেকে সাম্প্রদায়িক গোষ্ঠীর সঙ্গে যোগসাজশ করে শিক্ষাব্যবস্থা ও পাঠ্যসূচির সাম্প্রদায়িকীকরণ করা হচ্ছে।

সমাবেশে বক্তারা দেশের বাম প্রগতিশীল ও গণতান্ত্রিক শক্তিকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান। একই সঙ্গে তাঁরা দুর্নীতি-লুটপাটের বিরুদ্ধে অবস্থান নিয়ে মুক্তিযুদ্ধের চেতনায় বাংলাদেশ প্রতিষ্ঠার জন্য লড়াইয়ের ডাক দেন।